এক শয্যার হাসপাতাল তৈরি হচ্ছে মুম্বইয়ে, রোগীও মাত্র একজনই!

চারনি রোডের সঈফি হাসপাতাল নতুন করে একটি বিল্ডিং তৈরি করছে। একটি ঘরের এক শয্যার হাসপাতালে রোগীও থাকবেন একজনই। আসলে তা তৈরি হচ্ছে বিশ্বের সবচেয়ে স্থূলকায় মহিলা ইমান আহমেদের জন্য।

  • Published:
  • By: 
Subscribe to Oneindia News

মুম্বই, ১২ জানুয়ারি : চারনি রোডের সঈফি হাসপাতাল নতুন করে একটি বিল্ডিং তৈরি করছে। একটি ঘরের এক শয্যার হাসপাতালে রোগীও থাকবেন একজনই। আসলে তা তৈরি হচ্ছে বিশ্বের সবচেয়ে স্থূলকায় মহিলা ইমান আহমেদের জন্য।

মিশরের বাসিন্দা ইমানের ওজন ৫০০ কেজি। তাঁকেই এই হাসপাতালে এনে চিকিৎসা করা হবে। এই অপারেশন থিয়েটারটির আয়তন ৩০০০ স্কোয়ার ফিট। এতে আইসিইউ, চিকিৎসকদের ঘর, অ্যাটেন্ড্যান্টদের ঘর, দুটি বিশ্রাম কক্ষ ও একটি ভিডিও কনফারেন্সের ঘরে রয়েছে। হাসপাতালের গ্রাউন্ড ফ্লোরে এই ঘরটি আলাদা করে তৈরি করা হয়েছে।

এক শয্যার হাসপাতাল তৈরি হচ্ছে মুম্বইয়ে, রোগীও মাত্র একজনই!

জানা গিয়েছে, বিল্ডিংটি তৈরি করতে হাসপাতালের খরচ পড়ছে মোট ২ কোটি টাকা। এটিকে এক শয্যার হাসপাতালও বলা যেতে পারে। ইমান আহমেদের ওজন ও দৈর্ঘ্য মাথায় রেখে দরজাকে যেমন চওড়া রাখা হয়েছে, তেমনই ৭ ফুট বাই ৭ ফুটের বিছানা তৈরি করা হয়েছে।

হাসপাতাল সূত্রে খবর, ব্যারিয়াট্রিক সার্জনদের একটি দল (ব্যারিয়াট্রিক অস্ত্রোপচার হল সাধারণ কথায় ওজন কমানোর অস্ত্রোপচার), একজন হৃদরোগ বিশেষজ্ঞ, চেস্ট ফিজিশিয়ান, একজন এন্ডোক্রিনোলজিস্ট, তিনজন অ্যানাস্টেসিস্ট মিলে ইমান আহমেদের চিকিৎসার দায়িত্বে থাকবেন। এছাড়াও আরও লোকজন দিয়ে কাজ সামলাবে হাসপাতাল।

স্থূলত্বের কারণে গত ১৩ বছর ধরে শয্যাশায়ী ৩৬ বছরের মিশরের বাসিন্দা মহিলা ইমান আহমদ আমদুলাতি। অতিরিক্ত ওজনের কারণে তিনি ডায়বেটিস, শ্বাসকষ্ট, হাইপারটেনশন, হৃদরোগ সংক্রান্ত সমস্যা ও অবসাদের ভুগছেন। এর আগে ভারতে আসার মেডিক্যাল ভিসা চাইলেও তা বাতিল হয়। পরে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের কানে বিষয়টি আসলে তিনি হস্তক্ষেপ করেন ও সঙ্গে সঙ্গে ইমানকে ভারতে আসার মেডিক্যাল ভিসা দেওয়া হয়।

English summary
Saifee Hospital at Charni Road has begun building a special facility for the world's heaviest woman, 500-kg Egyptian Eman Ahmed, who is scheduled to undergo bariatric surgery at the hospital.
Please Wait while comments are loading...