Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বুর্জ খলিফার চেয়েও উচ্চতম বিল্ডিং তৈরি হতে চলেছে মুম্বইয়ে

  • Posted By:
Subscribe to Oneindia News

মুম্বই, ১৭ এপ্রিল : বিশ্বের উচ্চতম ইমারত দুবাইয়ের বুর্জ খলিফার চেয়েও উঁচু বিল্ডিং এবার তৈরি হতে চলেছে মুম্বইয়ে। এর সামনের সবুজে মোড়া বুলেভার্দ মেরিন ড্রাইভের চেয়েও বড় হবে বলে দাবি করা হয়েছে।

এই গ্র্যান্ড পরিকল্পনাটি কেন্দ্রীয় জাহাজ, সড়ক পরিবহণ মন্ত্রী নিতিন গড়কড়ির। তিনি মুম্বই বন্দরকে কেন্দ্র করে গোটা এলাকার চেহারা পাল্টে ফেলতে উদ্যোগী হয়েছেন। মুম্বই পোর্ট ট্রাস্ট এলাকার বৃহৎ এলাকাকে নতুন রূপ দিতে তিনি উদ্যোগী হয়েছেন।

বুর্জ খলিফার চেয়েও উচ্চতম বিল্ডিং তৈরি হতে চলেছে মুম্বইয়ে

নিতিন গড়কড়ি জানিয়েছেন, পুরো পরিকল্পনাই তৈরি হয়ে গিয়েছে। আপাতত কেন্দ্রের ছাড়পত্রের অপেক্ষায় রয়েছে। পোর্ট ট্রাস্টের জমি কাউকে বিক্রি করা হবে না। তবে সেই জমিকে কাজে লাগিয়ে মুম্বই শহরকে নতুন রূপ দেওয়া হবে। গ্রিন-স্মার্ট রাস্তা তৈরি হবে যা মেরিন ড্রাইভের চেয়ে তিনগুণ বড় হবে। এমনকী বুর্জ খলিজার চেয়ে বৃহৎ ইমারত তৈরি করা হবে।

মোট ৫০০ হেক্টর এলাকা জুড়ে বন্দরের পাশাপাশি ব্যবসা কেন্দ্র, অফিস, শপিং মল সহ বিনোদনের নানা ব্যবস্থা এবং আরও অনেক কিছু গড়ে তোলা হবে। ম্যাজাগন ডক থেকে ওয়াডালা পর্যন্ত ৭ কিলোমিটার দীর্ঘ রাস্তা তৈরি করা হবে।

প্রসঙ্গত, মুম্বইয়ে মাঝ সমুদ্রে ৩৬০০ কোটি টাকা ব্যয়ে ১৯০ মিটার উঁচু ছত্রপতি শিবাজীর মূর্তি গড়ে তোলা হচ্ছে। গত ডিসেম্বরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এর শিলান্যাস করেন। এই মূর্তি আমেরিকার স্ট্যাচু অব লিবার্টির চেয়ে উচ্চতায় দ্বিগুণ ও বিশ্বের সবচেয়ে উঁচু সৌধ চিনের বুদ্ধমূর্তির চেয়ে ৪০ মিটার উঁচু।

English summary
Mumbai to get building taller than Burj Khalifa, road bigger than Marine Drive
Please Wait while comments are loading...