Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

অযোধ্যা মন্দিরের জমিতেই পুনঃনির্মাণ হবে ৩০০ বছর পুরনো মসজিদের

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

অযোধ্যা, ১ সেপ্টেম্বর : অযোধ্যার হনুমানগড়ী মন্দির প্রাঙ্গনে অবস্থিত ৩০০ বছরের পুরনো আলমগিরি মসজিদ। এতদিন এই মসজিদের দরজা বন্ধই ছিল। কিন্তু এখন থেকে তা আর বন্ধ থাকবে না। কেননা মন্দিরের কর্তৃপক্ষের সাহায্যে নতুন করে মসজিদের নির্মাণের কাজ শুরু হবে বলে জানা গিয়েছে। মুসলমান সম্প্রদায়ের মানুষ যারা এতদিন এই মসজিদে প্রবেশের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে ছিলেন তারা এই খবরে বেশ খুশি।

মুঘল আমলে ঔরঙ্গজেবের সেনাপতি অযোধ্যাতে আলমগিরি মসজিদ স্থাপন করেছিলেন। নবাব সুজাউদুল্লাহ ১৭৬৫ সালে হনুমানগড়ী মন্দিরকে জমিটি দান করেছিলেন একটি শর্তে। তাঁর শর্ত ছিল মসজিদে নামাজ পাঠ বন্ধ করা যাবে না। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে এই মসজিদে নামাজ পাঠ বন্ধ হয়ে যায়।

অযোধ্যা মন্দিরের জমিতে পুনঃনির্মাণ হবে ৩০০ বছর পুরনো মসজিদের

সম্প্রতি অযোধ্যার পৌর অধিকারিকেরা ভঙ্গুর এই মসজিদের প্রবেশ না করার জন্য নোটিশও পাঠায়। এরপরে স্থানীয় মুসলমান সম্প্রদায়ের মানুষজন হনুমানগড়ী মন্দিরের প্রধান পুরোহিত মহান্ত জ্ঞান দাসের কাছে যান মসজিদ পুনঃনির্মাণের আর্জি নিয়ে। এই সাক্ষাৎকার শেষ পর্যন্ত ভাল দিকে এগোয়।

হনুমানগড়ী মন্দিরের কর্তপক্ষ জানিয়েছে, এই মসজিদের নির্মাণে আর্থিকভাবে সাহায্য করবেন তাঁরা। পুরোহিত মহান্ত জ্ঞান দাস বলেন, "আমি মুসলিম ভাইদের কথা দিয়েছি মসজিদ নির্মাণের কাজে তাদের সব রকম ভাবে সাহায্য করব যাতে তারা আবার সেখানে নামাজ পড়তে পারে। মসজিদ হচ্ছে 'খুদা কা ঘর' তাই সেখানে নামাজ পাঠে আমাদের কোনও আপত্তি নেই।" সাম্প্রদায়িক সম্প্রীতির এই নজির সত্যিই অনন্য।

English summary
Mosque to be rebuilt on Ayodhya temple land
Please Wait while comments are loading...