Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

২০২২ সালের মধ্যেই নয়া ভারত গড়ার ডাক প্রধানমন্ত্রী মোদীর, কেমন হবে সেই ভারত

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

ভারত ছাড়ো আন্দোলনের পঁচাত্তর বর্ষপূর্তিতে দেশকে দুর্নীতি, দারিদ্র, সন্ত্রাসবাদ ও সাম্প্রদায়িকতা থেকে মুক্ত করার ডাক দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেইসঙ্গে 'সংকল্প সে সিদ্ধি' নামে একটি অভিযানেরও সূচনা করেছেন মোদী। ২০২২ সালের মধ্যে এক নতুন ভারত গড়ে তোলার আহ্বান জানিয়েছেন তিনি।

[আরও পড়ুন:তৃণমূলের 'বিজেপি ভারত ছাড়ো' আন্দোলন আজ থেকে]

২০২২ সালের মধ্যেই নয়া ভারত গড়ার ডাক প্রধানমন্ত্রী মোদীর, কেমন হবে সেই ভারত

এদিন লোকসভায় ভারত ছাড়ো আন্দোলনের ৭৫ বর্ষপূর্তি নিয়ে আলোচনায় প্রধানমন্ত্রী বলেন, মহাত্মা গান্ধীর এক ডাকে ইংরেজ ভারত ছাড়ো আন্দোলনে সারা দেশ অংশ নিয়েছিল। আজকের দিনেও মহাত্মা গান্ধীর স্বপ্নপূরণ করা অসম্ভব কোনও কাজ নয় যদি সারা দেশ এক হয়ে দাঁড়ায়। মোদী বলেন, ১৯৪২-র আন্দোলন থেকে সারা বিশ্ব অনেক কিছু শিখেছিল,তেমনই আজও গোটা বিশ্ব ভারতের থেকে অনেক কিছু শিখছে।

এদিন মহাত্মা গান্ধীকে নিয়ে বলতে উঠে নেতাজির প্রসঙ্গও তুলে ধরেন মোদী। তিনি বলেন, নেতাজি ও মহাত্মা গান্ধীর মতাদর্শ ভিন্ন ছিল ঠিকই কিন্তু তাঁদের কাছে দেশের স্বাধীনতাই আসল উদ্দেশ্য ছিল। ১৯৪২ সালে মহাত্মা গান্ধী বলেছিলেন 'করো ইয়া মরো', কিন্তু ২০১৭-এ এসে আমরা দুর্নীতি, অশিক্ষা, বিরুদ্ধে একজোট হয়ে লড়ব সেইসঙ্গে নারী শক্তি জাগরণ নিয়েও গোটা দেশ লড়বে বলে বক্তব্য শেষ করেন মোদী।

অপরদিকে এদিন ভারত ছাড়ো আন্দোলন নিয়ে বলতে উঠে নাম না করে আরএসএস ও বিজেপিকেই নিশানা করলেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী। তিনি বলেন, তখনও যেমন কিছু মানুষ মহাত্মা গান্ধীর বিপক্ষে ছিল আজও তেমনই কিছু কালো হাত একজোট হচ্ছে বলে আশঙ্কাপ্রকাশ করেন সনিয়া। দেশজুড়ে একটা অসহিষ্ণুতা চলছে বলেও মন্তব্য করেছেন কংগ্রেস সভানেত্রী। 

[আরও পড়ুন: এই পাকিস্তানি মহিলা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর 'রাখি-বোন']

English summary
On the eve of 75th anniversary of quit india movement, PM Modi urges countrymen to build a corruption free India by 2022.
Please Wait while comments are loading...