Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

নোট যাচাইয়ে 'মোদী কিনোট' অ্যাপ আসলে মজার জন্য, সাধারণের মধ্যে তৈরি হচ্ছে বিভ্রান্তি

Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২২ নভেম্বর : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের ঘোষণা ঘিরে চলতি মাসের শুরু থেকেই হইচই পড়ে যায়। টাকা তোলা ও পুরনো নোট বদলাতে ব্যাঙ্ক ও এটিএম-এর বাইরে লম্বা লাইন পড়ে যায়। নোট সমস্যার জেরে ডিজিটাল ওয়ালেট সংস্থাগুলির একেবার বাড়বাড়ন্ত।

নতুন ৫০০ ও ২০০০ টাকার নোট আসল তা বুঝবেন কী দেখে?

এরই মাঝে হাতে আসা নতুন ৫০০ ও ২০০০ টাকার নোটের আসল না জাল তা নিয়েও উদ্বেগ তৈরি হয় সাধারণ মানুষের মধ্যে। আর এই সুযোগেই বাজার আসে নোটের সত্যতা যাচাই করে দেওয়া ভুয়া অ্যান্ড্রয়েড অ্যাপ। গুগল প্লে-তে ঢুকে পড়া এই অ্যাপের জেরে ক্রমেই বাড়তে থাকে বিভ্রান্তি। একের দেখাদেখি গজিয়ে ওঠে এই ধরণের আরও কিছু কৌতুক অ্যাপ।

নোট যাচাইয়ে 'মোদী কিনোট' অ্যাপ আসলে মজার জন্য, সাধারণের মধ্যে তৈরি হচ্ছে বিভ্রান্তি

এই অ্যাপগুলির দাবি নতুন ৫০০ বা ১০০০ টাকার নোট আসল কি না তা বাতলে দেবে এই অ্যাপ। ফোনের ক্যামেরায় নোটটি স্ক্যান করলে ফোনের ক্যামেরার ফুটে উঠবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কালো টাকা নিয়ে দেওয়া বক্তৃতা। এই ভিডিওটি দেখা গেলেই বোঝা যাবে নোটটি আসল। আর তা না হলে বুঝতে হবে নোটটি জাল।

বার্রা স্কাল স্টুডিওর এই অ্যাপের নাম মোদী কিনোট অ্যাপ। আপাতত গুগল প্লে থেকে সরিয়ে দেওয়া হয়েছে এই অ্যাপকে। যদিও এই একই ধরণের আরও বেশ কিছু অ্যাপ এখনও বর্তমান।

যদিও মোদী কিনোট অ্যাপ কর্তাদের কথায়, কালো টাকার দুর্নীতি নিয়ন্ত্রণ করতে নরেন্দ্র মোদীর নোট বাতিলের অভিযান ও তার বক্তৃতা সাধারণ মানুষের কাছে বেশি করে পৌঁছে দেওয়ার জন্যই এই অ্যাপ।

English summary
Modi Keynote App Is a Prank, and Not a Genuine Currency Authentication Tool
Please Wait while comments are loading...