Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

গ্রামীণ বৈদ্যুতীকরণে বিপ্লব এনেছে মোদী সরকার, গ্রামে গ্রামে পৌঁছে যাচ্ছে বিদ্যুৎ

Subscribe to Oneindia News

গ্রামীণ বৈদ্যুতীকরণে উল্লেখযোগ্য পদক্ষেপ করেছে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। আজ থেকে প্রায় ১৩ বছর আগে তৎকালীন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী যে স্বপ্ন দেখেছিলেন, মূলত তারই বাস্তবায়নে উদ্যোগী হয়েছে মোদী সরকার।

সরকারের স্বপ্নের 'দীন দয়াল উপাধ্যায় গ্রাম জ্যোতি যোজনা'-র মধ্য দিয়ে গ্রামীণ ভারতে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার বৈপ্লবিক প্রয়াস শুরু হয়েছে। উদ্দেশ্য একটাই, অন্ধকারে ডুবে থাকা গ্রামীণ ভারতের প্রতিটি এলাকায় যাতে বিদ্যুতের আলো পৌঁছে যায়।

কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রকের রিপোর্ট বলছে, আগে ১৮ হাজার ৪৫২টি গ্রাম বিদ্যুৎহীন ছিল। তবে এতদিনে এর মধ্যে ১৩ হাজার ৪৬৯টি গ্রামে বিদ্যুৎ পৌঁছে গিয়েছে।

রিপোর্ট অনুযায়ী যে রাজ্য এই প্রকল্পের মধ্য দিয়ে সবচেয়ে বেশি উপকৃত হয়েছে তার মধ্যে সবার আগে রয়েছে ওড়িশা। সেরাজ্যে ২৪২৫টি গ্রামে বিদ্যুৎ পৌঁছেছে। এরপরই রয়েছে অসম (২২৪০টি গ্রাম) ও বিহারের (২৩৫১টি গ্রাম) মতো রাজ্য।

ধীরে ধীরে লক্ষ্যের দিকে এগোনো

ধীরে ধীরে লক্ষ্যের দিকে এগোনো

'দীন দয়াল উপাধ্যায় গ্রাম জ্যোতি যোজনা'-র মাধ্যমে এরই মধ্যে কেন্দ্র নিজের লক্ষ্যের ৭৫ শতাংশ হাসিল করে ফেলেছে। ১৩,৪০১টি বিদ্যুৎহীন গ্রাম আলো পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে। এর মধ্যে সবচেয়ে উপকৃত রাজ্য ওড়িশা। সেখানকার ৩৪৭৪টি বিদ্যুৎহীন গ্রামের মধ্যে ২৪২৫টিতে আলো পৌঁছে দেওয়া গিয়েছে।

প্রত্যন্ত এলাকার জন্য অন্য ব্যবস্থা

প্রত্যন্ত এলাকার জন্য অন্য ব্যবস্থা

কৃষিযোগ্য ও অকৃষিযোগ্য বিদ্যুতের প্রয়োজন বুঝে এলাকা ভাগ করা, বণ্টনযোগ্য পরিকাঠামো গড়ে তোলা, গ্রাহকদের জন্য মিটার, ট্রান্সফর্মার তৈরি, মাইক্রো-গ্রিড ও অফ-গ্রিড ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক তৈরি করা। প্রত্যন্ত এলাকার জন্য এরকম নানা ব্যবস্থা গ্রহণ করা চলছে।

নাসার উপগ্রহ চিত্রও একই কথা বলছে

নাসার উপগ্রহ চিত্রও একই কথা বলছে

ভারতে বৈদ্যুতীকরণ নিয়ে যে দারুণ পদক্ষেপ করা হয়েছে, তার প্রমাণ নাসার উপগ্রহ চিত্রতেও ফুটে উঠেছে। বলা হয়েছে, ভারত আগের চেয়ে অনেক উজ্জ্বল হয়েছে। আগের চেয়ে বিদ্যুতের ব্যবহারকারী অনেক বেড়েছে। সরকার গ্রামীণ এলাকার বিদ্যুতায়নে দারুণ কাজ করছে। একইসঙ্গে পুনর্ব্যবহারযোগ্য শক্তি তৈরিতেও ভারত উল্লেখযোগ্য কাজ করছে।

দ্য GARV অ্যাপ

দ্য GARV অ্যাপ

GARV মোবাইল অ্যাপ ও ওয়েবসাইট তৈরি করেছে রুরাল ইলেক্ট্রিফিকেশন কর্পোরেশন। এর মাধ্যমে বৈদ্যুতীকরণ নিয়ে কী কাজ চলছে তার গুরুত্বপূর্ণ তথ্য সরকারের হাতে পৌঁছে যাচ্ছে। এর ফলে বৈদ্যুতীকরণের কাজে অনেক স্বচ্ছ্বতাও আসছে।

English summary
Modi govt well ahead of schedule in rural electrification drive
Please Wait while comments are loading...