Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

দীপাবলীর উপহার : সেনাকর্মীদের ১০ শতাংশ বকেয়া মেটাচ্ছে মোদী সরকার

  • By: OneIndia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১৩ অক্টোবর : সেনার জন্য দীপাবলী উপহার হিসাবে ১০ শতাংশ বকেয়া মেটাচ্ছে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। নতুন পে গ্রেডের নিয়ম মেনে তা কীভাবে সেনার হাতে তুলে দেওয়া হবে তা নিয়েই আপাতত চূড়ান্ত তৎপরতা চলছে।

মনোহর পার্রিকরের প্রতিরক্ষামন্ত্রক বলছে, অ্যাড হক হিসাবে ১০ শতাংশ বকেয়া বা এরিয়ার্স দিতে সম্মতি দিয়ে দিয়েছেন খোদ রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। বর্তমান মাইনের (ডিএ সমেত) ১০ শতাংশ এরিয়ার্স সমস্ত সেনা-জওয়ানকে দেওয়া হবে। যার হিসাব ধরা হবে এবছরের জানুয়ারি থেকে।

দীপাবলীর উপহার: সেনাকর্মীদের ১০ শতাংশ বকেয়া মেটাচ্ছে কেন্দ্র

সেদিক থেকে ধরতে গেলে সকল সেনাকর্মীরাই প্রায় ১ মাসের মাইনে বোনাস হিসাবে পাবেন। দীপাবলীর আগেই যাতে এই টাকা সেনাকর্মীদের হাতে পৌঁছে দেওয়া যায় সেই প্রস্তুতি চলছে।

সিভিল সার্ভিসের মতো সেনাদের এতদিন বর্ধিত এরিয়ার দেওয়া হয়নি। এমনকী তাদের ক্ষেত্রে নতুন পে-স্কেলও ঠিক হয়নি। তিনটি সেনা দলের প্রধানরা অভিযোগ করেন সেনার পেমেন্ট দেওয়ার বিধিতে সংস্কার প্রয়োজন বলে। তখন থেকেই তা আটকে রয়েছে।

মাইনে ও পেনশনের বিধিতে যে জটিলতা বা অস্বচ্ছ্বতা রয়েছে তা দূর না করলে কোনওভাবেই নতুন পে কমিশনের নিয়ম লাগু করা যাবে না বলেও সেনার প্রধানরা জানিয়ে দিয়েছেন। ফলে আপাতত মোটা টাকা এরিয়ার্স পেতে চলেছেন সেনাকর্মীরা। পরে নতুন পে কমিশনের আওতায় এলে সর্বশেষ মীমাংসায় তা রিভাইস করে দেওয়া হবে বলে জানা গিয়েছে।

English summary
Modi government's Diwali gift to Indian soldiers before October 30
Please Wait while comments are loading...