Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

অ্যাপের বোতাম টিপে জিএসটি-র আনুষ্ঠানিক উদ্বোধনে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী

  • Posted By:
Subscribe to Oneindia News

শুক্রবার মধ্যরাত ভারতবর্ষের জন্য এক ঐতিহাসিক মুহূর্ত। প্রায় ১৮ বছরের দীর্ঘ যাত্রার পর অবশেষে সারা দেশে লাগু হতে চলেছে জিএসটি বা পণ্য ও পরিষেবা বিল। আর এই উপলক্ষ্যে সংসদের উচ্চকক্ষ রাজ্যসভা ও নিম্নকক্ষ লোকসভায় বিশেষ অধিবেশন বসেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ও রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের পৌরহিত্যে সংসদের বিশেষ অধিবেশনের মাধ্যমে জিএসটির উদ্বোধন করা হবে। এই বিশেষ মুহূর্তের সমস্ত আপডেট দেখে নিন একনজরে।

দেখুন জিএসটির লাইভ ভিডিও

জিএসটি-র সমস্ত আপডেট একনজরে

রাত ১২টা : সংসদের সেন্ট্রাল হলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় একসঙ্গে অ্যাপের বোতাম টিপে জিএসটির ঐতিহাসিক পথ চলা শুরু হল।

রাত ১২টা ৫১ মিনিট : এটা দীর্ঘ ১৪ বছরের সফর। যার শুরুটা হয়েছিল ২০০২ সালের ডিসেম্বর মাসে। এটা অভূতপূর্ব যে জিএসটি কাউন্সিলের ১৮টি বৈঠক হয়েছে এবং প্রত্যেকটি সিদ্ধান্তই সর্বসম্মতিক্রমে নেওয়া হয়েছে। সময়ের মধ্যে কাজ শেষ করে জিএসটি কাউন্সিল সকলকে চমকে দিয়েছে। জিএসটি একটা বড় বদল নিঃসন্দেহে। ঠিক যেমনটা হয়েছিল ভ্যাট লাগু হওয়ার সময়ে : রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

রাত ১১টা ৫০ মিনিট : সংসদের সেন্ট্রাল হলে বক্তব্য রাখছেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

রাত ১১টা ৪০ মিনিট : জিএসটি শুধু করের সংষ্কার নয়, এটি একটি আর্থিক সংষ্কার। আরও ভালোভাবে বলতে গেলে এটি একটি সামাজিক সংষ্কার। সারা দেশে হাজারো করের বদলে শুধু একটাই কর চালু হতে চলেছে। ফলে এটাকে আমাদের এগিয়ে নিয়ে যেতে হবে।

রাত ১১টা ৩২ মিনিট : জিএসটি জাতীয় ঐক্যের এক অনন্য উদাহরণ। সংসদের সেন্ট্রাল হল বিভিন্ন ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থেকেছে। ফলে মধ্যরাতে সংসদের চেয়ে ভালো জায়গা জিএসটির আনুষ্ঠানিক উদ্বোধনের জন্য আর হতে পারত না। মত প্রধানমন্ত্রীর।

রাত ১১টা ২০ মিনিট : দেশের ভবিষ্যত সুনিশ্চিত করতে চলেছি আমরা। এটা শুধু একটা অর্থনৈতিক সিদ্ধান্ত এটা আমি মনে করি না। ভারতের সার্বভৌমত্ব, গণতন্ত্রের এ এক অনন্য উদাহরণ। এটা কোনও একটা দলের একার কাজ নয়। এটা সকলের পরিশ্রমের ফল। সকলে মিলে পরিশ্রম করে আজ আমরা এই জায়গায় পৌঁছেছি। বহু মানুষের ঘাম ঝরানোর পর আজ এতটা পথ পেরিয়ে এখানে এসে দাঁড়িয়েছি আমরা, বললেন নরেন্দ্র মোদী।

রাত ১১টা ১০ মিনিট : ইতিহাসের সন্ধিক্ষণে দাঁড়িয়ে রয়েছি আমরা। জিএসটির মধ্য দিয়ে ভারতের নতুন যাত্রা শুরু হচ্ছে। এক দেশ, এক কর, এক বাজার। সারা বিশ্ব যখন অর্থনৈতিক মন্দার মধ্য দিয়ে যাচ্ছে, তখন দলমত নির্বিশেষে ভারতে জিএসটি চালু হতে চলেছে। যখন যে সরকার ক্ষমতায় থাকুক না কেন, প্রত্যেকেই জিএসটিকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করেছেন : অরুণ জেটলি

রাত ১১টা ০৭ মিনিট : সংসদে উদ্বোধনী ভাষণ রাখছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। সংসদে উপস্থিত রয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়া। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, লোকসভার অধ্যক্ষ সুমিত্রা মহাজন।

রাত ১১টা ০৫ মিনিট : জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে জিএসটির বিশেষ অধিবেশন শুরু হল।

রাত ১১টা : সংসদের সেন্ট্রাল হলে জিএসটির আনুষ্ঠানিক উদ্বোধন উপলক্ষ্যে উপস্থিত হলেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

রাত ১০ টা ৩০ মিনিট : জিএসটি অনুষ্ঠানে উপস্থিত থাকতে সংসদে এলেন শিল্পপতি রতন টাটা।

English summary
LIVE : Midnight parliament session to welcome historic GST in India
Please Wait while comments are loading...