Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

শিয়রে একাধিক নির্বাচন : রোমে মমতা-কেজরি বৈঠক হল ডিনার টেবলে

  • By: OneIndia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

রোম, ৫ সেপ্টেম্বর : মাদার টেরেসার সন্ত হওয়াকে উপলক্ষ্য করে বিশেষ আমন্ত্রণে রোমে গিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। আর সেই অনুষ্ঠানের ফাঁকেই দুজনে আগামী বেশ কয়েকটি রাজ্যের নির্বাচন নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেছেন বলে জানা গিয়েছে। ['বিটিফিকেশন' থেকে 'ক্যানোনাইজেশন', সন্ত হতে যে পথ পেরলেন মাদার টেরেসা]

এই অনুষ্ঠান উপলক্ষ্যে ভারত থেকে তিনজনের নেতৃত্বে গুরুত্বপূর্ণ প্রতিনিধিদল ভ্যাটিকান সিটিতে পা রেখেছিল। এর মধ্যে একটি দল বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের। এবং বাকী একটি দলের নেতৃত্ব ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় ও অরবিন্দ কেজরিওয়াল। [মাদার টেরেসার 'অ্যাগনেস' থেকে 'সন্ত' হওয়ার কাহিনি জেনে নিন]

শিয়রে একাধিক নির্বাচন : রোমে মমতা-কেজরি বৈঠক হল ডিনার টেবলে

মাদারের সন্ত উপাধি পাওয়ার অনুষ্ঠানে মমতা-কেজরি দুজনেই ধারেকাছে ঘেঁষেননি বিদেশমন্ত্রী সুষমার। বরং মমতার অভিভাবকত্বে কেজরিওয়ালকে দেখা গিয়েছে তাঁর আশেপাশেই। জানা গিয়েছে, অনুষ্ঠান শেষের পরে রাতে বিশেষ ডিনারের আয়োজন করা হয়েছিল ভারতীয়দের জন্য। সেখানেই একান্তে আসন্ন বেশ কয়েকটি নির্বাচন নিয়ে প্রাথমিক বৈঠক সেরে নিয়েছেন মমতা ও কেজরিওয়াল।

এই দুই মুখ্যমন্ত্রী তথা নিজেদের দলের প্রধানই কেন্দ্রের বিজেপি সরকার ও বিরোধী কংগ্রেস দল থেকে সমদূরত্বে অবস্থান করছে। বস্তুত আগামী বেশ কয়েকটি নির্বাচনে এবং ২০১৯ সালের নির্বাচনে ফেডেরাল ফ্রন্ট তৈরিতে এই দুটি দল মুখ্য ভূমিকা নিতে চলেছে।

কয়েকদিন আগেই তৃণমূল কংগ্রেসকে সপ্তম জাতীয় দলের মর্যাদা দেওয়া হয়েছে নির্বাচন কমিশনের তরফে। ফলে তৃণমূলের গ্রহণযোগ্যতা আগের চেয়ে অনেক বেশি তা সন্দেহ নেই। তার উপরে আগামী বছরের ত্রিপুরা নির্বাচনে যেমন তৃণমূলের চোখ রয়েছে তেমনই কেজরির নিশানায় রয়েছে আসন্ন পাঞ্জাব বিধানসভা নির্বাচন। এবং এরপরে রয়েছে আগামী বছরে উত্তরপ্রদেশ সহ বেশ কয়েকটি রাজ্যে বিধানসভা নির্বাচন।

ফলে এখন থেকেই অ-বিজেপি, অ-কংগ্রেসি দলগুলি এক ছাতার তলায় এসে ঘুঁটি সাজাতে মরিয়া হয়ে উঠেছে। কীভাবে প্রচার চলবে, কোন আদর্শকে সামনে রেখে প্রচার চলবে, এমন নানা গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে। নিজেরা একে অপরকে কীভাবে এই বিষয়ে সাহায্য করা যেতে পারে, সেটা প্রাথমিক পর্যায়ে ঠিক করতেই খানিক আলোচনা সেরে ফেললেন মমতা-কেজরি। এমনটাই মত ওয়াকিবহাল মহলের।

English summary
Mamata Banerjee, Arvind Kejriwal dine in Rome, discuss on coming elections
Please Wait while comments are loading...