Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

গোহত্যার দায়ে যাবজ্জীবনের সাজা দেওয়া হোক : আদালত

  • Posted By:
Subscribe to Oneindia News

গরুকে ভারতের জাতীয় পশু হিসাবে ঘোষণা করার পরামর্শ কেন্দ্রকে জানাল রাজস্থান হাইকোর্ট। এছাডা়ও গোহত্যার অপরাধে যারা জড়িত থাকবে তাদের শাস্তির মেয়াদও বাড়ানোর কথা বলা হয়েছে।

উল্লেখ্য এর আগে গোহত্যার অপরাধে রাজস্থানে ১০ বছরের জেলবন্দি হওয়ার সাজা নির্ধিরত রয়েছে। রাজস্থান হাইকোর্টের মতে তা যাবজ্জীবন কারদণ্ডে পর্যবসিত হোক। সেরাজ্যে জয়পুরে গোহত্যা নিয়ে এক পিটিশনের জেরে এই সুপারিশ করে আদালত।

গোহত্যার দায়ে যাবজ্জীবনের সাজা দেওয়া হোক : আদালত

এছাডা়ও বিচারক মহেশচন্দ্র শর্মা সেরাজ্যের বনবিভাগকে নির্দেশ দেন, যেখানে বলা হয়েছে প্রতিবছের গোশালার কাছাকাছি ৫ হাজার গাছ লাগাতে হবে। বিজেপি শাসিত রাজস্থানে গোহত্যা সংক্রান্ত কঠোর নিয়মাবলী লাগু করা রয়েছে এমনিতেই। তার ওপর এই নতুন সুপারিশ অনেকটাই আগ্রগতি দিতে পারে সেরাজ্যের সরকারের গোহত্যা নীতিকে।

প্রসঙ্গত রাজস্থানে গরু, মোষ, বাছুর ইত্যাদির হত্যা ও তাদের মাংস চালান করা আইনত নিষিদ্ধ। এদিকে, কেন্দ্রের গবাদি পশুন নিয়ে জারি করা নতুন নির্দেশে ঘিরে সমালোচনার ঝড় ওঠে সারা দেশজু়ডে। তারপর মাদ্রাজ হাইকোর্ট কেন্দ্রের নির্দেশিকার ওপর ৪ সপ্তাহের জন্য স্থগিতাদেশ জারি করে। এরপরই বুধবার এই নয়া সুপারিশ জানায় রাজস্থান হাইকোর্ট।

English summary
Following the Government's ban on cattle slaughter and restrictions on the sale of cattle, the Rajasthan government on Wednesday asked Centre to declare cow as national animal.
Please Wait while comments are loading...