Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

স্কুল ক্যান্টিনে জাঙ্ক ফুড বিক্রি বন্ধ করল রাজ্য সরকার

  • Posted By:
Subscribe to Oneindia News

স্কুল ক্যান্টিনে জাঙ্ক ফুড বিক্রি বন্ধ করে দিল মহারাষ্ট্র সরকার। দুই বছর আগে কেন্দ্রীয় সরকারের সুপারিশের উপরে ভিত্তি করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্য সরকার বিজ্ঞপ্তি দিয়ে স্কুলগুলিকে বেশি ফ্যাটস নুন ও চিনি সমৃদ্ধ জাঙ্ক ফুড ক্যান্টিনে বিক্রি বন্ধ করতে নির্দেশ দিয়েছে।

কমবয়সীদের স্থূলত্ব ও এই সংক্রান্ত রোগে আক্রান্ত হওয়া আটকাতে এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। বলা হয়েছে, এই ধরনের খাবারে খুব কম পরিমাণে ভিটামিন ও খনিজ রয়েছে। যার ফলে মোটা হওয়ার প্রবণতা বেড়ে যায়। এবং সর্বোপরি তার প্রভাব পড়ে পড়াশোনায়।

স্কুল ক্যান্টিনে জাঙ্ক ফুড বিক্রি বন্ধ করল রাজ্য সরকার

এই অবস্থা যাতে বন্ধ করা যায় সেজন্য স্কুল প্রিন্সিপালকে নির্দেশ দেওয়া হয়েছে নিয়ম পালন করতে। জাঙ্ক ফুডের বদলে রুটি, ভাত, সবজি, রাজমা, উপমা, খিচুড়ি, পায়েস, ইডলি-বড়া সম্বর, ডাবের জল, লেবু, জলজিরার জল রাখতে বলা হয়েছে।

বেশিরভাগ সরকারি স্কুলেই ক্যান্টিন নেই। ফলে এক্ষেত্রে রাস্তার বাইরে যেসমস্ত খাবারের স্টল রয়েছে তাদেরকেও নিয়ন্ত্রণ করা হবে বলে জানানো হয়েছে।

এর পাশাপাশি কেন্দ্রীয় মহিলা ও শিশুকল্যাণ দফতরের নেতৃত্বে কমিটি তৈরি করা হয়েছে। সেই প্যানেলই জানিয়েছে, এই ধরনের উচ্চমাত্রার নুন, চিনি ও ফ্যাট দেওয়া জাঙ্ক ফুড স্থূলত্ব, ডায়বেটিস, দাঁত ও হৃদপিণ্ডের সমস্যা তৈরি করে। ফলে সরকারের এই সিদ্ধান্তকে বিশেষজ্ঞরা স্বাগত জানিয়েছেন। প্রসঙ্গত, ২০১৪ সালের ডিসেম্বরে স্কুলগুলিতে জাঙ্ক ফুড বিক্রি বন্ধের সুপারিশ করেছিল কেন্দ্র সরকার।

English summary
Maharashtra bans junk food in school canteens, cites obesity fears
Please Wait while comments are loading...