Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এইরাজ্যে সমস্ত সরকারি, বেসরকারি স্কুল ও অফিসে বাধ্যতামূলক হল জাতীয় গান

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

রাজ্যের সমস্ত স্কুল, সরকারি ও বেসরকারি অফিসে বন্দে মাতরম গাওয়া বাধ্যতামূলক করে দিল মাদ্রাজ হাইকোর্ট। ভাষাগত কোনও সমস্যা থাকলে বন্দে মাতরমকে তামিলে অনুবাদ করা যেতে পারে বলে জানিয়েছে আদালত।

[আরও পড়ুন: দশবছর বয়সী ধর্ষিতার গর্ভপাতের আবেদন নাকচ আদালতে, কিন্তু কেন]

এইরাজ্যে সমস্ত সরকারি, বেসরকারি স্কুল ও অফিসে বাধ্যতামূলক হল জাতীয় গান

মঙ্গলবার মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি এম ভি মুরলীধরন বলেন, রাজ্যের সমস্ত সরকারি ও বেসরকারি স্কুলে সপ্তাহে দুদিন, সেক্ষেত্রে সোমবার ও শুক্রবার জাতীয় গান গাইতে হবে। সরকারি ও বেসরকারি অফিসগুলির ক্ষেত্রে মাসে অন্তত একদিন জাতীয় গান গাইতে হবে।

সেইসঙ্গে বিচারপতি আরও জানিয়েছেন, তবে কোনও ব্যক্তি বা সংস্থার যদি কোনও সমস্যা থাকে তাহলে তাকে জোর করা হবে না। তবে তারজন্য উপযুক্ত কারণ থাকতে হবে। তিনি আরও বলেন, কারও যদি ভাষাগত কারণে জাতীয় গান গাইতে অসুবিধা হয়, তাহলে বন্দেমাতরমকে তামিলে অনুবাদ করার চিন্তাভাবনা করা যেতেই পারে।

সম্প্রতি কে বীরামণি নামে এক ব্যক্তি মাদ্রাজ হাইকোর্টে মামলা করে বলেন, মাত্র এক নম্বরের জন্য তিনি সরকারি চাকরি পাননি। তাও আবার তাঁর দোষে নয়। প্রশ্ন ছিল, বন্দেমাতরম কোনও ভাষায় লেখা। উত্তরপত্রে বীরামণি লেখেন, বাংলা। কিন্তু তামিল রিক্রুটমেন্ট বোর্ড সেই উত্তরকে মান্যতা দেয়নি। এরপরই বীরামণি অভিযোগ করেন, প্রশ্নপত্রে সংস্কৃতের কোনও অপশন ছিল না। এরপরই আদালতের দ্বারস্থ হন তিনি। বিচারপতি রাজ্যসরকারের কাছে জানতে চায়, বন্দেমাতরম আসলে কোনও ভাষায় লেখা। জবাবে রাজ্য সরকার জানায়, বন্দেমাতরম পুরোটাই সংস্কৃত ভাষায় হলেও তা লেখা হয়েছে বাংলায়।এরপরই বিচারপতি বীরামণির নাম প্যানেলে অন্তর্ভুক্ত করতে বলে বন্দেমাতরমকে বাধ্যতামূলক করার নির্দেশ দেন।

English summary
Madras HC made national song mandatory at all government and private schools as well as offices.
Please Wait while comments are loading...