Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভর্তুকি দিয়ে গ্যাস নেওয়ার দিন শেষ, কবে থেকে চালু হচ্ছে, জেনে নিন

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

উঠে যেতে চলেছে রান্নার এলপিজির ভর্তুকি। আগামি মার্চ থেকে উঠতে চলেছে এই ভর্তুকি। এখন থেকে প্রতিমাসেই সিলিন্ডার পিছু দাম বাড়বে ৪ টাকা করে। সোমবার লোকসভায় এমনটাই জানিয়েছেন পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। 

রাষ্ট্রীয় তেল সংস্থাগুলিকে এব্যাপারে নির্দেশও দেওয়া হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।

ভর্তুকি দিয়ে গ্যাস নেওয়ার দিন শেষ, কবে থেকে চালু হচ্ছে, জেনে নিন

এর আগেও একবার রাষ্ট্রীয় তেল সংস্থাগুলিকে মাসে সিলিন্ডার পিছু ২ টাকা করে বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছিল সরকারের তরফে। ২০১৬-র জুলাই থেকে সেই সিদ্ধান্ত কার্যকরও হয়েছে। এরপর থেকে সেই সিদ্ধান্ত কার্যকর করতে ১০ বার দাম বাড়িয়েছে রাষ্ট্রীয় তেল সংস্থাগুলি। তবে এখন সেটা দ্বিগুণ করা হয়েছে, ভর্তুকি তুলে দিতে, কেন্দ্রীয় মন্ত্রী এমনটাই জানিয়েছেন লোকসভায়।

২০১৭-র মে মাসের ৩০ তারিখে রাষ্ট্রীয় তেল সংস্থাগুলিকে নতুন করে নির্দেশ দেওয়া হয়েছে, পয়লা জুন থেকে নির্দেশ কার্যকর করতে। সেই নির্দেশ কার্যকর থাকবে যতদিন না পর্যন্ত ভর্তুকির পরিমাণ শূন্যে পৌঁছচ্ছে। তবে ভর্তুকি তুলে দিতে মার্চ ২০১৮-কে লক্ষ্যমাত্রা রাখা হয়েছে।

ভর্তুকি দিয়ে গ্যাস নেওয়ার দিন শেষ, কবে থেকে চালু হচ্ছে, জেনে নিন

গত বছরের জুন মাসে ১৪.২ কেজির যে সিলিন্ডারের দাম ছিল ৪১৯. ১৮ টাকা, এখন সেটি পৌঁছেছে ৪৭৭.৪৬ টাকায়। একই ওজনের ভর্তুকি ছাড়া সিলিন্ডারের মূল্য এখন ৫৬৪ টাকা।

সারা দেশে প্রায় ১৮.১১ কোটি এলপিজি গ্রাহক আছেন, যাঁরা ভর্তুকিতে গ্যাস পেয়ে থাকেন। এরই মধ্যে রয়েছেন ২.৫ কোটি মহিলা, যাঁরা গত বছর থেকে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় বিনা পয়সায় গ্যাসের সংযোগ পেয়েছেন। এছাড়াও দেশে ২.৬৬ কোটি ভর্তুকিহীন গ্রাহক রয়েছেন।

English summary
Lpg cylinder prices to go up every month by rs 4 and subsidy to end by March 2018
Please Wait while comments are loading...