Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মোটর বিল পাশ করল লোকসভা, আইন ভাঙলেই হবে মোটা জরিমানা

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১১ এপ্রিল : মোটর ভেহিক্যালস (সংশোধনী) বিল পাশ করল লোকসভা। রাস্তায় চলার ক্ষেত্রে সংষ্কার আনতে ও দুর্ঘটনায় মৃত্যু ও আহত হওয়া কমাতে এই বিলে কার্যকর পদক্ষেপ করা হয়েছে।

রাস্তায় বেরনোর আগে 'মোটর ভেহিক্যালস আইন' এর গুরুত্বপূর্ণ দিকগুলি জেনে নিন

এবার এই সংশোধনী বিল পৌঁছবে রাজ্যসভায়, উচ্চকক্ষে অনুমোদনের জন্য। ট্রাফিক আইন ভঙ্গ, জাল ড্রাইভিং লাইসেন্সের ক্ষেত্রে কড়া শাস্তির বিধান রয়েছে। পাশাপাশি রাস্তায় বেরনো নাগরিকরা যাতে সুরক্ষিত বোধ করেন, তার ব্যবস্থাও করা হয়েছে।

মোটর বিল পাশ করল লোকসভা, আইন ভাঙলেই হবে মোটা জরিমানা

এই বিলে বেশ কয়েকটি নতুন ধারা আনা হয়েছে। গাড়ি নির্মাতাদের তরফে ডিজাইনে কোনও খামতি থাকলে, অথবা বিক্রি করা গাড়িতে অন্য কোনও খামতির কারণে দুর্ঘটনা ঘটলে, এছাড়া রাস্তা তৈরির দায়িত্বে থাকা কন্ট্রাক্টরদের রাস্তা তৈরিতে কোনও খামতির কারণে দুর্ঘটনা ঘটলে তাদেরও দুর্ঘটনায় দায় রয়েছে বলে ধরে নেওয়া হবে।

এই ধরনের এজেন্সির ক্ষেত্রে ১ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা ধার্য করা হয়েছে। প্রায় সমস্ত ক্ষেত্রে বিরোধীরা সহমত হলেও বীমার ক্ষতিপূরণ হিসাবে দুর্ঘটনায় মৃতের পরিবার ৫ লক্ষ ও আহতদের পরিবার ২.৫ লক্ষ টাকা পাবে, এটায় সকলে সহমত পোষণ করেনি। এই ধরনের ক্ষেত্রে মোটর ভেহিক্যালস ক্লেমস ট্রাইব্যুনালে মামলা এগিয়ে নিয়ে যাওয়া যাবে না।

কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী নিতিন গড়কড়ি জানিয়েছেন, যারা বীমা কোম্পানির অফার গ্রহণ করবেন না, তারা মোটর ভেহিক্যালস ক্লেমস ট্রাইব্যুনালে মামলা চালিয়ে নিয়ে যেতে পারেন।

সোমবার লোকসভায় ধ্বনি ভোটে মোটর ভেহিক্যালস বিলের সমস্ত সংশোধনী পাশ হয়। বিরোধীরা কিছু ক্ষেত্রে আপত্তি তুললেও তা ধোপে টেঁকেনি।

প্রসঙ্গত, প্রতি বছর সারা দেশে ৫ লক্ষ সড়ক দুর্ঘটনা ঘটে। তার ফলে অন্তত ১.৫ লক্ষ মানুষের প্রাণ যায়। কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রীর দাবি, বিজেপি কেন্দ্রে পাঁচ বছর পূর্ণ করার সঙ্গে সঙ্গেই এই সংখ্যা অর্ধেক কমে যাবে। সেইবিষয়েই কেন্দ্র পদক্ষেপ নিচ্ছে।

English summary
Lok Sabha passes motor Bill with hefty fines on violators
Please Wait while comments are loading...