Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এবার ম্যারেজ সার্টিফিকেট-এর সঙ্গে আধার সংযুক্ত করা আবশ্যিক হতে পারে

Subscribe to Oneindia News

এবার ম্যারেজ রেজিস্ট্রেশন-এর সঙ্গে আধার সংযুক্ত করার প্রস্তাবনা দেওয়া হল । এই প্রস্তাবনা দিয়েছে দেশের 'ল কমিশন'। প্রসঙ্গত , আর আগে সরকারের তরফে বলা হয়েছিলে যে দেশের নাগরিকদের যাবতীয় জরুরি পরিষেবা ও প্রয়োজনীয় তথ্যের সঙ্গে আধারকে সংযুক্ত করতে হবে।

কমিশনের বক্তব্য, ভুয়ো বিবাহ তথা তার সংশাপত্র দেখিয়ে বহু অবৈধ কাজ করছেন অনেকে। পাশাপাশি বহু মহিলাকে বিয়ের নাম করে পরে তাঁকে ছেড়ে দিয়ে চলে যায় বহু পুরুষ, সেই সমস্ত ব্যক্তিদের আটক করতেও এই আধার সংযুক্তিকরণ প্রয়োজন বলে জানানো হয়েছে। প্য়ানেলের তরফে বলা হয়েছে, জন্ম ও মৃত্যু সম্পর্কিত রেজিস্ট্রেশন (সংশোধনী) বিল ২০১৫, অনুযায়ী যতদিন পর্যন্ত না বিবাহ বৈধভাবে নথিবদ্ধকরণ হচ্ছে ততদিনের হিসাবে জরিমানা দিতে হবে। অর্থাৎ বিয়ের দিন থেকে শুরু করে নথিবদ্ধকরণের দিন পর্যন্ত প্রতিদিনের হিসাবে ৫ টাকা করে জরিমানা ধার্য করার নিয়ম রয়েছে।

এবার ম্যারেজ সার্টিফিকেট-এর সঙ্গে আধার সংযুক্ত করা আবশ্যিক হতে পারে

আপাতত কমিশনের পরামর্শ কেন্দ্রীয় আইন মন্ত্রকের কাছে পাঠানো হয়েছে। এরপর কেন্দ্র যা সিদ্ধান্ত নেবে সেই অনুযায়ী লাগু হবে নিয়ম। তবে মে করা হচ্ছে আধারের সঙ্গে ম্যারেজ সার্টিফিকেট বৈধকরণ করা আবশ্যিক হতে চলেছে।

English summary
The Law Commission has suggested that marriage registrations be linked with Aadhaar. The recommendation comes in the wake of the government making it mandatory for Aadhaar to be linked with several essential services.
Please Wait while comments are loading...