Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

হিন্দুত্বের 'অপমান' হয়েছে, কেরলের LGBT সিনেমাকে সার্টিফিকেট দিল না সেন্সর বোর্ড

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

কেরল, ২৭ জুলাই : উড়তা পাঞ্জাবের পর সেন্সরের গেঁরোয় কেরলের ছায়াছবি। মালায়লম পরিচালক জয়ন চেরিয়ানের অভিযোগ, কেরলের LGBT এবং নারীবাদী আন্দোলনের প্রেক্ষাপটে তৈরি হওয়া ছবিকে সাটিফিকেট দিতে অস্বীকার করল সেন্সর বোর্ড। তাদের যুক্তি এই ছবিতে হিন্দু ধর্মকে অপমান করা হয়েছে। আর তাই ছবির সার্টিফিকেশনে নারাজ বোর্ড।

জয়নের কথায়, সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশনের মতে ২০১৬ সালের এই 'কা বডি স্কেপস' ছবিতে হিন্দু ধর্মের মজা ওড়ানো হয়েছে। সমকামীদের বইতে ভগবান হনুমানের ছবি দেখানোয় অপমান করা হয়েছে হিন্দু ধর্মকে।

হিন্দুত্বের 'অপমান' হয়েছে, কেরলের LGBT সিনেমাকে সার্টিফিকেট দিল না সেন্সর বোর্ড

তিরুবন্তপুরমে সিবিএফসি-র তরফে যে চিঠি পাঠানো হয়েছে তাতে বলা হয়েছে, ছবির পুরো চিত্রনাট্যেইহিন্দু ধর্মের উপহাস করা হয়েছে এবং অপমান করা হয়েছে, হিন্দু দেবদেবীদের খারাপভাবে দেখানো হয়েছে। চিঠিতে পাশাপাশি কিছু দৃশ্যেরও উল্লেখ করা হয়েছে। যেখানে, মহিলাদের হস্তমৈথুন দেখানো হয়েছে, গে পোস্টারের মাধ্যমে গে চরিত্রকে মুখ্য করে দেখানো হয়েছে। এই ছবির মাধ্যমে সমাজে অশ্লীল, কুরুচিকর প্রভাব পড়তে পারে তাই এই ছবিকে সার্টিফিকেশন দিতে অস্বীকার করছে বোর্ড।

এই ঘটনাকে সৃজনশীলতার স্বাধীনতাকে আক্রমণ এবং যৌনভাবে সংখ্যালঘুদের মর্যাদা না দেওয়া বলে ব্যাখ্যা করেছেন পরিচালক।

এই ঘটনায় ফের একবার বিজেপি প্রশাসনের দিকেই অভিযোগের আঙুল উঠছে। বিজেপির অঙ্গুলিহেলনেই সেন্সর বোর্ড এই সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করছেন ছবির কলাকুশলীদের একাংশ। প্রসঙ্গেত এই ঘটনা ফের একবার উড়তা পাঞ্জাব ছবির স্মৃতিকেই উষ্কে দিল। যেথানে পাঞ্জাবে ড্রাগসের বাড়বাড়ন্ত দেখানোয় রাজ্য সরকারের ভাবমূর্তি আসন্ন বিধানসভা নির্বাচনের আগে ক্ষুণ্ণ হতে পারে মনে করেই ৮৯টি কাটছাঁটের প্রস্তাব দেওয়া হয়েছিল। এবং তা নিয়ে মামলা গড়িয়েছিল আদালত পর্যন্ত।

English summary
LGBT film in Kerala refused certification for 'insulting' Hinduism
Please Wait while comments are loading...