Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভারতে চিকিৎসকের সংখ্যা নিয়ে চাঞ্চল্যকর তথ্য লোকসভায়

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

ভারতে প্রতি হাজার জনে চিকিৎসকের সংখ্যা নিয়ে চাঞ্চল্যকর তথ্য পেশ লোকসভায়। লোকসভায় প্রশ্নোত্তর পর্বে তথ্য পেশ করেছেন স্বাস্থমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অনুপ্রিয়া প্যাটেল।

এই মুহুর্তে ভারতে প্রতিহাজার জনে চিকিৎসকের সংখ্যা একজনেরও কম। যা ডব্লু এইচও অর্থাৎ বিশ্ব স্বাস্থ্য সংস্থার সূচকেরও নিচে।
২০১৭-র ৩১-এ মার্চ পর্যন্ত মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়া ও রাজ্য মেডিক্য়াল কাউন্সিলগুলিতে নথিভুক্ত অ্যালোপ্যাথি চিকিৎসকের সংখ্যা ১০,২২,৮৫৯। এই সংখ্যার ৮০ শতাংশ চিকিৎসককে পাওয়া যায় ধরে নিলে, দেশে কার্যকরী চিকিৎসকদের সংখ্যা দাঁড়ায় ৮.১৮ লক্ষ। দেশের জনসংখ্যা এই মুহূর্তে ১৩৩ কোটি ধরলে চিকিৎসক এবং জনসংখ্যার অনুপাত দাঁড়ায় ০.৬২:১০০০

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত অনুপাত ১:১০০০

ভারতে চিকিৎসকের সংখ্যা নিয়ে চাঞ্চল্যকর তথ্য লোকসভায়

ভারতের প্রতিবেশী দেশগুলির মধ্যে এবিষয়ে এগিয়ে রয়েছে চিন ( ১.৪৯: ১০০০) ও পাকিস্তান (০.৮০৬:১০০০)। অন্যদিকে পিছিয়ে রয়েছে বাংলাদেশ (০.৩৮৯:১০০০) এবং আফগানিস্তান (০.৩০৪:১০০০)

চিকিৎসক ও জনসংখ্যার অনুপাতে অনেক এগিয়ে থাকা দেশগুলির মধ্যে রয়েছে, জার্মানি(৪.১২৫:১০০০), অস্ট্রেলিয়া (৩.৩৭৪:১০০০), ফ্রান্স(৩.২২৭:১০০০), রাশিয়া(৩.৩০৬:১০০০), ইউএসএ(২.৫৫৪:১০০০)

সংসদের চিকিৎসক এবং জনসংখ্যার অনুপাতে তথ্য পেশ করে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, সরকার দেশে চিকিৎসকের সংখ্যা বাড়ানোর ওপর জোর দিয়েছে।
দেশে এই মুহুর্তে ৪৭৯ টি মেডিক্যাল কলেজে ৬৭, ২১৮ টি এমবিবিএস সিট রয়েছে। গত বছরে বিভিন্ন মেডিক্যাল কলেজে ১২,৮৭০ টি বাড়ানো হয়েছে বলেও জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।

English summary
Less than one doctor for 1000 population in India, minister tells Lok Sabha, situation in Pakistan and China is better than India
Please Wait while comments are loading...