Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কাশ্মীরি পণ্ডিতদের ঘরে ফেরাতে আরও একধাপ এগোলো জম্মু-কাশ্মীর সরকার

  • Posted By:
Subscribe to Oneindia News

জম্মু, ২৪ জানুয়ারি : ঘরছাড়া কাশ্মীরি পণ্ডিতদের ঘরে ফেরানো নিয়ে আরও একধাপ এগলো জম্মু ও কাশ্মীরের সরকার । এবার সেরাজ্যে কাশ্মীরি পণ্ডিতদের ফিরিয়ে আনতে , তাদের জন্য আরও ৬০০০ অস্থায়ী বাড়ি তৈরি করতে চলেছে মেহবুবা মুফতির সরকার।[২৭ বছর পর 'কাশ্মীরি পণ্ডিত'দের ঘরে ফেরাতে চলেছে জম্মু ও কাশ্মীর সরকার]

ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে জমি বাছাইয়ের কাজ। এবিষয়ে তারা ২০০৮-০৯ সালের কেন্দ্রীয় অনুদানের অর্থ থেকে টাকা নিয়ে কাজ শুরু করছে। সে সময় এই খাতে প্রায় ১৬১৮.৪ কোটি টাকা অনুমোদন করে কেন্দ্র। ইতিমধ্যেই প্রায় ৩৭৪.৬৫ কোটি টাকা মূল্যের জমি দেখার কাজ শুরু হয়ে গিয়েছে। বাকি টাকা রাজ্য সরকার ফিরে আসা কাশ্মীরি পণ্ডিতদের জীবনের মান উন্নয়ন খাতে ব্যয় করবে বলে জানানো হয়েছে।

কাশ্মীরি পণ্ডিতদের ঘরে ফেরাতে আরও একধাপ এগোলো জম্মু-কাশ্মীর সরকার

মেহবুবা মুফতি সরকারের তরফে জানানো হয়েছে, ঘরছাড়া কাশ্মীরি পণ্ডিত যারা ফের একবার উপত্যকায় ফিরে আসতে চান এবং পাশপাশি কাজ করতে চান সেখানে, এই ব্যবস্থা তাদেরই জন্য নেওয়া হচ্ছে।

এর আগে , জম্মু কাশ্মীরের বিধানসভায় কাশ্মীরি পণ্ডিতদের ঘরে ফেরানো সংক্রান্ত এক প্রস্তাব সর্বসম্মতিক্রমে পাশ করা হয়। প্রসঙ্গত, ১৯৯০ সালের এক মর্মান্তিক পরিস্থিতিতে ঘর ছা়ড়তে বাধ্য হন কাশ্মীরি পণ্ডিত গোষ্ঠী সহ শিখ ও ইসলাম ধর্মাবলম্বী বহু মানুষ। তারা পরে জম্মু ও এনসিআরে চলে যায় । সে ঘটনায় ৬০,০০০ জনকে উদ্বাস্তু বলে চিহ্নিত করে কেন্দ্র।

উল্লেখ্য, কেন্দ্রে ক্ষমতায় আসবার পরই ২০১৪ সালে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং কাশ্মীরি পণ্ডিতদের ঘরে ফেরাতে তখনকার কাশ্মীরি মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাকে উদ্যোগ নিতে নির্দেশ দেন।

English summary
The Mehbooba Mufti government has said 6,000 transit homes will be built for Kashmiri Pandits who are willing to come and work in the valley. Land has already been identified for the homes under a Central grant of Rs. 1618.4 crore sanctioned in 2008-2009, the government said today in response to a question in the assembly.
Please Wait while comments are loading...