Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ভিডিও)'ফেসবুক' নয়, কাশ্মীরে চলছে 'ক্যাশবুক', নির্মাতা কে জানেন?

Subscribe to Oneindia News

কাশ্মীর উপত্যকায় ক্রমাগত অশান্তির জেরে, কিছুদিন আগে, ফেসবুক সমেত বহু সোস্যাল মিডিয়ার ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করে জম্মু ও কাশ্মীর প্রশাসন। এই সোস্যাল মিডিয়া সাইটগুলি থেকে উপত্যকায় অশান্তি ছড়াচ্ছে বলে দাবি করে সেরাজ্যের রাজ্য প্রশাসন। আর এই নিষেধাজ্ঞা জারির ১ সপ্তাহের মধ্যেই কাশ্মীরের নিজস্ব 'ফেসবুক' সাইট হিসাবে উঠে আসে 'ক্যাশবুক'। এই সাইট তৈরি করেছেন কাশ্মীরেরই কিশোর, জেয়ান শাফিক ।

জম্মু ও কাশ্মীরের অনন্তনাগের বাসিন্দা জেয়ান শাফিককে এখন ভারতীয় জুকারবার্গ হিসাবে দেখছেন অনেকেই। জেয়ানের সঙ্গে এই কাজে যোগ দেয় ১৯ বছর বয়সী কাশ্মীরের আরেক তরুণ উজেইর জান। উল্লেখ্য ২০১৩ সালেই জেয়ান আবিষ্কার করে ফেলেছিল 'ক্যাশবুক', তবে এবার সেটিকে রি-লঞ্চ করেছে জেয়ান ও উজেইর।

'ফেসবুক' নয়, কাশ্মীরে চলছে 'ক্যাশবুক', নির্মাতা কে জানেন?

এখনও পর্যন্ত 'ক্যাশবুকের' হাজার জন ব্যবহারকারী রয়েছেন। উল্লেখ্য ১৬ বছরের জেয়ানের ছোট থেকেই HTMLসংক্রান্ত কাজ শেখার প্রচন্ড ইচ্ছা। সেজন্য নিজে থেকেই ১১ বছর বয়সে এই বিষয়ে তাঁর জ্ঞান পাকাপোক্ত হয়ে যায়। জেয়ান ও তার বন্ধু উয়েইর , কাশ্মীরের এই দুই কিশোরই চায় আগামী দিনে তারা সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করতে।

English summary
A 16-year-old boy from Anantnag district of Kashmir division developed Kashmir's own social networking website kashbook, and launched it within a week of the social media ban.
Please Wait while comments are loading...