Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

জুলাই থেকেই লাগু হওয়ার পথে জিএসটি

Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১৭ মার্চ : জুলাই মাসের প্রথম থেকে দেশ জুড়ে নতুন কর ব্যবস্থা চালু করতে পথ প্রসস্ত করল জিএসটি কাউন্সিল। এবিষয়ে সমস্তরকেমর প্রয়োজনীয় বিধানের কাজ সম্পন্ন হয়েছে বলে খবর। কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির নেতৃত্বে নয়াদিল্লিতে জিএসটি কাউন্সিলের বৈঠকে আর্থিক সংস্কার তথা জিএসটির বিষয়ে বৃহস্পতিবার আলোচনা হয়।

নয়াদিল্লিতে জিএসটি কাউন্সিলের বৈঠকে রাজ্যগুলির জিএসটি ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জিএসটি বিলকে অনুমোদন করে দেওয়া হয়। তবে এই বিলগুলিকে এখনও সংসদে পাশ কার বাকি রয়েছে। এদিনের বৈঠকে সবকটি রাজ্যের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

জুলাই থেকেই লাগু হওয়ার পথে জিএসটি

নথিবদ্ধকরণ, টাকা দেওয়া, টাকা ফেরত , ইনভয়েস, রিটার্ন সমস্ত ক্ষেত্রেই যে নিয়মনীতি লাগু করা হয়েছে তা জিএসটি কাউন্সিল অনুমোদন করেছে। তবে তাতে কয়েকটি ছোটখাটো পরিবর্তন প্রয়োজন বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।

মনে করা হচ্ছে সরকারের তরফে কেন্দ্রীয় জিএসটি বিল, কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জিএসটি বিল, আইজিএসটি ও কম্পেশেসন বিল আগামী সপ্তাহেই মন্ত্রীসভার অনুমোদনের জন্য পেশ করা হবে। যা সংসদের অনুমোদিত হবে বলেও আশা করা হচ্ছে বিভিন্ন মহল থেকে। রাজ্য জিএসটি বিলগুলি রাজ্য বিধানসভায় ও রাজ্য মন্ত্রীসভায় অনুমোদনের জন্য পেশ করা হবে।

জিএসটি সংক্রান্ত সমস্ত রকমের নিয়ম নীতি লাগু হয়ে গেলে, জিনিসপত্রের ওপর করসীমা ধার্যের বিষয়টিকেও অনুমোদনের জন্য পাঠানো হবে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি জানিয়েছেন, ৩১ মার্চের পর থেকেই করসীমা নিয়ে কাজ শুরুর উদ্যোগ চলছে। প্রসঙ্গত, জিএসটি মোদী সরকারের একটি আর্থিক উন্নয়নমুখী উদ্যোগ। এর ফলে ১১ টি রাজ্য ও কেন্দ্রের ধার্য করা লেভি একসঙ্গে সংযুক্ত হবে জাতীয় বিক্রয় করের আওতায়।

English summary
July 1 date with GST looks set as council clears all bills.
Please Wait while comments are loading...