Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কাশ্মীরে বাড়ছে জঙ্গি সংগঠনে নাম লেখানোর হিড়িক

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২২ মার্চ: ২০১৬ সালে জম্মু ও কাশ্মীর জুড়ে প্রায় ৮৮ জন যুবক বিভিন্ন জঙ্গি সংগঠনগুলিতে যোগ দিয়েছে, মঙ্গলবার লোকসভায় এই তথ্য পেশ করা হয়, কেন্দ্রীয় সরকারের তরফে। প্রসঙ্গত,২০১৬ সালে কুখ্যাত জঙ্গি বুরহান ওয়ানির নিকেশ হয় নিরাপত্তা বাহিনীর হাতে।

পরিসংখ্যানে দেখা গিয়েছে ২০১৪ সালে কাশ্মীরি যুবকদের জঙ্গি সংগঠন গুলিতে যোগাদানের পরিমাণ কমে গিয়েছিল। কিন্তু বুরহান ওয়ানির মৃত্যুর পর, এই সংখ্যা বাড়ে। পাশাপাশি অঙ্কের হিসাবে ২০১০ সালের পর গত বছরই সর্বাধিক পরিমাণ কাশ্মীরি যুবক জঙ্গি সংগঠন গুলিতে যোগ দেয়।

কাশ্মীরে বাড়ছে জঙ্গি সংগঠনে নাম লেখানোর হিড়িক

লোকসভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী হংসরাজ গঙ্গারাম অহির জানিয়েছেন, কাশ্মীরি যুবকদের সমাজমুখী করতে বহু প্রকল্পের সাহায্য নিচ্ছে সরকার। তাছাড়া যারা জঙ্গি সংগঠন গুলি থেকে ফিরতে চাইছে , তাদের জন্যও প্রচুর সুযোগ সুবিধা দেওয়া হচ্ছে। পাশাপাশি , ২০১০ সাল থেকে দেখলে, তিনি জানান, কাশ্মীরে ৪৮৯ বার অনুপ্রবেশের চেষ্টা করে ৯৫ জন জঙ্গি ঢুকতে পেরেছে । যা নিঃসন্দেহে ভারতীয় সেনার লড়াইয়ের ইতিবাচক দিক।

অন্যদিকে গোয়েন্দা সূত্রের খবর, বুরহান ওয়ানির মৃত্যুর পর, স্থানীয় ভাবাবেগকে কাজে লাগিয়ে জঙ্গি সংগঠন গুলি, লোক নিযুক্ত করছে কাশ্মীর থেকে। এমনিতেই বুরহান ওয়ানির জনপ্রিয়তা ছিলই কাশ্মীরে, তারপর জঙ্গি বুরহানের মৃ্ত্যুর পরক্রমাগত নিরাপত্তা বাহিনীর ওপর কাশ্মীরিদের হামলা, পাথর ছোঁড়ার ঘটনা, বিষয়টিকে আরও বেগ দিয়েছে।

English summary
As many as 88 youths joined militancy in Jammu & Kashmir in 2016, the highest since 2010, the government told the Lok Sabha on Tuesday. Violent protests in the Valley had peaked last year in the wake of killing of Hizbul Mujahideen leader Burhan Wani on July 8.
Please Wait while comments are loading...