Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

যিশুখ্রিস্টকে 'রাক্ষস' হিসাবে বর্ণনা পাঠ্যপুস্তকে, উঠল বিতর্কের ঝড়

Subscribe to Oneindia News

গুজরাতের নবম শ্রেণির এক হিন্দি পাঠ্যপুস্তকে যিশুখ্রিস্টকে 'রাক্ষস' বলে বর্ণনা করা হয়েছে। যা নিয়ে দানা বেঁধেছে প্রবল বিতর্ক। বইটিতে, যিশুখ্রিস্টর নামের আগে বিশেষণ হিসাবে 'রাক্ষস' শব্দটিকে ব্যবহার করা হয়েছে।

ঘটনার জেরে সমালোচনা শুরু হতেই পরিস্থিতি সামলাতে মাঠে নামেন গুজরাতের শিক্ষামন্ত্রী ভুপেন্দ্রসিন। তিনি বলেন এই ভুল খুব শিগগিরই শুধরে ফেলা হবে।

যিশুখ্রিস্টকে 'রাক্ষস' হিসাবে বর্ণনা পাঠ্যপুস্তকে, উঠল বিতর্কের ঝড়

এদিকে, পাঠ্যপুস্তকে খ্রিস্টানদের আরাধ্য যিশুখ্রিস্টের জন্য এই বিশেষণ প্রয়োগের ঘটনাকে 'ছাপার ভুল' বলে ব্যাখ্যা করেছেন গুজরাতের শিক্ষা মন্ত্রকের চেয়ারম্যান। উল্লেখ্য, 'ভারতীয় সংস্কৃতি মে গুরু শিষ্য সম্মন্ধ' বইটিতে সংশ্লিষ্ট বিশেষণটি ব্যবহার করা হয়েছে ১৬ তম অধ্যায়ে। এই বিতর্কিত বইটি গুজরাতের রাজ্যসরকারের শিক্ষা বোর্ডের আওতায় পড়ে।

এই 'ভুল' চোখে পড়ে আইনজীবী সুব্রহ্মণ্যম আইয়ারের। তিনি বলেন এই ভুলের সাজা, ভারতীয় দণ্ডবিধির ২৯৫( এ) ধারায় পড়ে। তিনি আরও বলেন যে এই ভুলটা যদিও অনিচ্ছাকৃত হিসাবে ধরাই যায়, তবুও এটি সাম্প্রদায়িক সম্প্রীতির দিক থেকে নেতিবাচক।

English summary
A class IX Hindi textbook in Gujarat has referred to Jesus Christ as a demon. As per reports, a sentence in the textbook states that the stories of ‘demon’ Jesus will never be forgotten. The state education minister Bhupendrasinh Chudasama has said that the error will soon be rectified soon and a probe will also be conducted.
Please Wait while comments are loading...