Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

জয়ললিতার কফিন ও তার নির্মাতা কোম্পানি নিয়ে নানা তথ্য একনজরে

  • Written By:
Subscribe to Oneindia News

চেন্নাই, ৭ ডিসেম্বর : জে জয়ললিতাকে যে কফিনে শায়িত করে সমাধিস্থ করা হয়েছে সেই কফিন নির্মাতা কোম্পানি বহু বিখ্যাত ব্যক্তিত্বের কফিন তৈরি করেছে। কফিনের ক্ষমতা রয়েছে ২-৩ দিন মরদেহ ভালো রাখার। যদি ভিতরের তাপমাত্রা ০ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখা হয়।

কফিনটি জে জয়ললিতার জন্য এক্সক্লুসিভ বানানো হয়েছিল। নির্মাতা সংস্থার নাম ফ্লাইং স্কোয়াড অ্যান্ড হোমেজ কোম্পানি। এরা বহু বিখ্যাত ব্যক্তিত্বের জন্য কফিন তৈরি করেছে। এর মধ্যে রয়েছে প্রাক্তন প্রধানমন্ত্রী নরসীমা রাও, অভিনেতা শিবাজি গণেশন, মনোরমার মতো ব্যক্তিত্ব।

জয়ললিতার কফিন ও তার নির্মাতা কোম্পানি নিয়ে নানা তথ্য একনজরে

সংস্থার তরফে ম্যানেজিং ডিরেক্টর পিআরএমএম সান্তাকুমার জানিয়েছেন, কফিনের ভিতরে ফ্রিজার বক্স ও সঙ্গে হেভি ডিউটি কম্প্রেসর থাকে। এর ফলে মরদেহ বেশ কয়েকদিন এর ভিতরে একই অবস্থায় থাকতে পারে। সঙ্গে সঙ্গে তা পচে যাবে না।

১৯৯৪ সাল থেকে এই কফিন তৈরি করে আসছে সান্তাকুমারের কোম্পানি। সেইসময়ে তারা এর পেটেন্টও পায়। তবে পরে অনেক সংস্থা একই ডিজাইনের কফিন তৈরি করতে শুরু করে তবে অনেক কম দামে।

সোমবার রাতে জয়ললিতার মৃত্যুর খবর পাওয়ার পরই সান্তাকুমারের সংস্থাকে বরাত দিলে কফিন পৌঁছে যায় জয়ললিতার চেন্নাইয়ের পোয়েস গার্ডেনের বাড়িতে। সেখান থেকে তা রাজাজি হলে সারাদিন শায়িত থাকার পরে মঙ্গলবার সন্ধ্যায় সমাধিস্থ করা হয় এমজিআরের সমাধির পাশে।

কফিন মেকার সংস্থার ডিরেক্টর সান্তাকুমার জানিয়েছেন ১৯৯৪ সালে কফিন তৈরির কাজ শুরুর পরে প্রথম কফিন বানানো হয় রাজনীতিক তথা তামিলনাড়ু রাজ্যের মন্ত্রী ভিআর নেদুনচেঝিয়ানের জন্য। দক্ষিণ ভারতের ৫০০-র বেশি রাজনীতিকের জন্য কফিন তৈরি করেছেন তারা, এমনটাও জানিয়েছে কফিন মেকার সংস্থা।

English summary
Jayalalithaa’s coffin maker, also the architect of 500 VIP caskets
Please Wait while comments are loading...