Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

জেলে বসে ৮২ বছর বয়সে উচ্চমাধ্যমিক পাশ করলেন এই রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী

Subscribe to Oneindia News

হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ওম প্রকাশ চৌতালা নয়া নজির গড়লেন। বয়সকে হার মানিয়ে তিহার জেলবন্দি চৌতালা উচ্চমাধ্যমিক পাশ করলেন ৮২ বছর বয়সে। তিনি দ্বাদশ শ্রেণির পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ হয়েছেন। ন্যাশনাল ইনস্টিটিউট অব ওপেন স্কুলিং থেকে পরীক্ষা দিয়ে তিনি পাশ করেছেন।

ইন্ডিয়ান ন্যাশনাল লোক দলের সুপ্রিমো ওমপ্রকাশ চৌতালা শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত হয়ে জেলবন্দি হয়ে রয়েছেন। তিনি হরিয়ানার মুখ্যমন্ত্রী থাকাকালীন এই দুর্নীতি হয়। এহেন চৌতালাই জেলে বসে একমাস আগে দ্বাদশ শ্রেণির পরীক্ষা দিয়েছিলেন। এবার পাশও করে গেলেন।

জেলে বসে ৮২ বছর বয়সে উচ্চমাধ্যমিক পাশ করলেন এই রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী

চৌতালার কনিষ্ঠ পুত্র তথা ইন্ডিয়ান ন্যাশনাল লোক দল বিধায়ক অভয় চৌতালা জানিয়েছেন, বাবা গত সপ্তাহে এ গ্রেড পেয়ে পাশ করেছেন।

আরও জানিয়েছেন, যখন বাবা স্কুলে ছিলেন তখন ঠাকুর্দা তথা ভারতের প্রাক্তন উপ প্রধানমন্ত্রী দেবী লাল কৃষকদের জন্য আন্দোলন করে জেলে যান। বাবা পরিবারের বড় ছেলে হওয়ায় স্কুলে যাওয়া বন্ধ করে পরিবারের হাল ধরতে হয়। তারপর আর পড়া হয়নি।

এরপর সক্রিয় রাজনীতিতে জড়িয়ে পড়েন চৌতালা। তারপর হরিয়ানার মুখ্যমন্ত্রী হন ও দুর্নীতিতে জড়িয়ে শেষে জেলযাত্রা।

অভয় জানিয়েছেন, তাঁর বাবা নাতির বিয়ে উপলক্ষে প্যারোলে বাড়ি ফিরেছিলেন। সেখানে অনুষ্ঠানে থেকে ফের জেলে ফিরে যান ও গত ২৩ এপ্রিল পরীক্ষায় বসেন। জেলের ভিতরেই পরীক্ষাকেন্দ্র তৈরি করা হয়েছিল।

দ্বাদশ শ্রেণির পরীক্ষা পাশের পর এবার ওমপ্রকাশ চৌতালার পরবর্তী লক্ষ্য কলেজ থেকে স্নাতক পাশ করা। আর সেজন্য নিয়মিত জেলের লাইব্রেরি চষে ফেলছেন তিনি। রাজনীতি তাঁর পছন্দের বিষয়।

প্রসঙ্গত হরিয়ানার সপ্তম মুখ্যমন্ত্রী হিসাবে ১৯৯৯-২০০৪ সাল পর্যন্ত দায়িত্বভার সামলেছেন তিনি। ২০০৮ সালে শিক্ষক নিয়োগ নিয়ে দুর্নীতির অভিযোগ দায়র হয় তাঁর নামে। ২০১৩ সালে তাঁকে ১০ বছরের কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়।

English summary
Jailed ex-Haryana CM Om Prakash Chautala aces Class 12 board exam at 82
Please Wait while comments are loading...