Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

২৭ বছর পর 'কাশ্মীরি পণ্ডিত'দের ঘরে ফেরাতে চলেছে জম্মু ও কাশ্মীর সরকার

  • Posted By:
Subscribe to Oneindia News

জম্মু, ১৯ জানুয়ারি : ২৭ বছর আগে ঘর ছাড়া কাশ্মীরি পণ্ডিতদের ঘরে ফেরাতে এবার উদ্যোগ নিল জম্মু ও কাশ্মীর বিধানসভা। আজ জম্মু কাশ্মীর বিধানসভাতে সর্বসম্মতিক্রমে পাশ হল এই সংক্রান্ত প্রস্তাব।[কাশ্মীরি পণ্ডিতদের ঘরে ফেরাতে আরও একধাপ এগোলো জম্মু-কাশ্মীর সরকার ]

আজ সকালে বিধানসভার অধিবেশনের শুরুতেই সেরাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা বলেন, কাশ্মীরি পণ্ডিত, ও অনান্য উদ্বাস্তুদের ফের একবার কাশ্মীরে ফিরিয়ে আনার উদ্যোগ নেওয়া হোক দলমত নির্বিশেষে। পাশাপাশি তারা যাতে ফিরে আসে, তার জন্য উপযুক্ত পরিস্থিতি তৈরি করারও ডাক দেওয়া হয়েছে এদিন। রাজনীতির ঊর্ধ্বে উঠেই এই সিদ্ধান্ত নেওয়া হোক।

২৭ বছর পর 'কাশ্মীরি পণ্ডিত'দের ঘরে ফেরাতে চলেছে জম্মু ও কাশ্মীর সরকার

তিনি জানান, ২৭ বছর আগে কিছুটা দুর্ভগ্যজনক পরিস্থিতিতে ঘর ছাড়া হতে হয়েছিল বহু কাশ্মীরি পণ্ডিত, শিখ ও মুসলিম ধর্মীবলম্বী অনেককে। এবার তাদের ফিরিয়ে আনার ব্যবস্থা হোক। একঘণ্টার প্রশ্ন উত্তরের পর্বের পর, এই মর্মে রেজোলিউশন আনা হয় বিধানসভার অধিবেশনে। তারপরই তা ধ্বনিভোটে পাশ হয়।

প্রসঙ্গত, ১৯৯০ এর জানুয়ারি মাসে আজকের দিনেই কাশ্মীরের এক মর্মান্তিক পরিস্থিতিতে ঘর ছাড়তে বাধ্য হন কয়েক হাজার কাশ্মীরি পণ্ডিত, শিখ ও ইসলাম ধর্মাবলম্বী মানুষ। সেই রাত আজও ভয়ঙ্কর স্মৃতি হয়ে রয়েছে এঁদের অনেকর কাছেই।
সেই ঘটনায় ভারত সরকার প্রায় ৬০,০০০ জনকে কাশ্মীরিকে উদ্বাস্তু বলে চিহ্নিত করেছে। ঘর ছাড়া হওয়ার পর, অনেক পরিবারই এনসিআর ও জম্মুতে চলে যায়।

এদিকে, আজ এই প্রসঙ্গে কাশ্মীরি পণ্ডিত তথা অভিনেতা অনুপম খের বলেন, 'ঘটনার ২৭ বছর কেটে গেলেও এখনও পর্যন্ত কেউ কোনও অস্ত্র তোলেনি, কারণ আমরা শান্তি আর দেশের মহত্বে বিশ্বাস রাখি।' পাশাপাশি তিনি এও জানান যে, কোনও কাশ্মীরি পণ্ডিত কখনই সেই রাতের কথা ভুলতে পারবে না। তিনি আহ্বান জানান যেন এবার তাঁদের কথাও ভাবা হয়।

প্রসঙ্গত, বিজেপি সরকার কেন্দ্রের দায়িত্বে আসার পর পরই জানিয়েছিল, তারা কাশ্মীরি পণ্ডিতদের ঘরে ফেরাতে বদ্ধপরিকর। ২০১৪ সালে এবিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং তৎকালীন কাশ্মীরের মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাকে নির্দেশ দেন, কাশ্মীরি পণ্ডিতদের কাশ্মীরে থাকার জন্য জমি দেখা শুরু করা হোক।

English summary
jammu and kashmir Assembly passes resolution for Kashmiri Pandits.Jammu and Kashmir Assembly today unanimously passed a resolution for creating a conducive atmosphere for the return of Kashmiri Pandits and other migrants to the Valley.
Please Wait while comments are loading...