Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

নোট বাতিলের পরে ব্যাঙ্ক নগদ জমার ভিত্তিতে ১৮ লক্ষ নোটিশ পাঠাল আয়কর দফতর

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১ ফেব্রুয়ারি : নোট বাতিলের পরে ব্যাঙ্কে জমা পড়া ৪.২ লক্ষ কোটি টাকার উপরে নজর রয়েছে আয়কর দফতরের। এই টাকার উৎস সন্ধানে এবার ১৮ লক্ষ ব্যক্তিকে নোটিশ পাঠিয়েছে আয়কর দফতর। তবে একইসঙ্গে জানানো হয়েছে, সৎ আয়কর দাতাদের কোনওভাবে যাতে হয়রানির মধ্যে না পড়তে হয় সেদিকে খেয়াল রাখা হচ্ছে।

গত বছরের ১০ নভেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত ব্যাঙ্কে জমা পড়া মোট ৫ লক্ষ কোটি টাকার স্ক্রুটিনি করে তার মধ্যে সিংহভাগ নিয়েই সন্দেহ তৈরি হয়েছে আয়কর কর্তাদের। এর পাশাপাশি ৩-৫ লক্ষ টাকা করে এমন মানুষ জমা করেছেন যাদের আয়কর জমা করার রেকর্ড খুব খারাপ।

নোট বাতিলের পরে ব্যাঙ্ক নগদ জমার ভিত্তিতে ১৮ লক্ষ নোটিশ পাঠাল আয়কর দফতর

পুরো হিসাব জানা না গেলেও মনে করা হচ্ছে ব্যাঙ্কে জমা পড়া মোট পুরনো ৫০০ ও ১ হাজারের নোট মিলিয়ে মোট ১৪ লক্ষ কোটি টাকা সরকারের ঘরে এসেছে। আয়কর দফতরের নিজস্ব ব্যবস্থাকে কাজে লাগিয়ে নগদ জমায় অসঙ্গতির প্রাথমিক অবস্থা ধরা পড়েছে।

এবার বাইরের কোনও এজেন্সি দিয়ে তা যাচাই করিয়ে নেওয়া হবে। এর ফলে সাধারণ করদাতাদের অনেকাংশে সুবিধা হবে বলেও মনে করা হচ্ছে। এর পাশাপাশি পুরনো ৫০০ ও ১ হাজারের নোটে সোনা কেনা ব্যক্তিদেরও স্ক্যানারের তলায় আনা সম্ভব হবে।

English summary
The Central Board of Direct Taxes (CBDT) on Tuesday said that it has identified 18 lakh people whose account data do not match with their taxpayer profile. Accordingly, the tax department has send 18 lakh notices for large, ‘suspicious’ deposits of more than Rs 5 lakh, Chairman Sushil Chandra told reporters at a media briefing.
Please Wait while comments are loading...