Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভারতে স্লিপার সেল তৈরিতে ব্যস্ত আইএস জঙ্গিরা!

  • By: OneIndia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২০ অক্টোবর : ভারতে গোপনে স্লিপার সেল তৈরির কাজ শুরু করেছে আইএসআইএস জঙ্গিরা! এমনটাই মনে করা হচ্ছে। সুবাহনী হাজা মদীঈন নামে একজনের অ্যাকাউন্ট যাচাই করছেন এনআইএ-র গোয়েন্দারা। সেখান থেকেই উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। [শাহদাত-ই-আল-হিকমা, বাংলায় এই সংগঠনের আড়ালেই জঙ্গিবাদের শিকড় ছড়াচ্ছে!]

এই মদীঈন আইএসের ঘাঁটিতে গিয়েছিল জেহাদের উদ্দেশ্যে। তবে হাঁটুতে গভীর চোট পাওয়ায় তার পক্ষ্যে যুদ্ধের ময়দানে নামা সহজ হবে না। ফলে সে ভারতে ফিরে এসে স্লিপার সেল তৈরির কাজে ব্যস্ত থাকবে। এমনটাই দায়িত্ব তার কাঁধে তুলে দেওয়া হয়েছে বলে গোয়েন্দা সূত্রে খবর। [জেএমবি জঙ্গিরা বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গ হয়ে ঘাঁটি গাড়ছে দক্ষিণ ভারতে!]

ভারতে স্লিপার সেল তৈরিতে ব্যস্ত আইএস জঙ্গিরা!

কেরলের বাসিন্দা মদীঈন একবছর আগে ফিরে এসেছে। এবং একবার আরএসএসের সদস্যদের উপরে ও কয়েকজন বিচারপতির উপরে হামলা করিয়েছে। সে কীভাবে ভারতে স্লিপার সেলের কাজ করতে চাইছে অথবা আইএসের শিকড় কীভাবে ছড়ানোর চেষ্টা করছে, এই সমস্তকিছু সম্পর্কে আরও তথ্যতালাশে ব্যস্ত রয়েছেন গোয়েন্দারা। [বাংলায় আইএসের 'স্লিপার সেল' হিসাবে কাজ করছে জামাত জঙ্গিরা]

মদীঈনের বয়স ৩১ বছর। তাকে গত মাসে গ্রেফতার করেছে এনআইএ। সুইডেনের বাসিন্দা এক আইএস হ্যান্ডলারের সঙ্গে তার আলাপ হয় প্রথমে। এরপরই কেরলে আইএস মডিউল তৈরি করে সে। এই মদীঈনই তদন্তকারীদের জানিয়েছে, সিরিয়ার মসুলে থাকাকালীন হাঁটুতে গভীর চোট পায় সে। [আল আদনানির এই ঘোষণার পরই সারা বিশ্বে রমরমা আইএস জঙ্গিদের]

তারপরই সে ভারতে ফিরে আসার ইচ্ছাপ্রকাশ করে। তখন ঘটনার প্রায় ৪০ দিন পরে তুরস্ক হয়ে সে ভারতে ফিরে আসে বলে জানিয়েছেন মদীঈন।

এই ব্যক্তি যেহেতু একেবারে সরাসরি আইএসের কার্যকলাপ বা আইএস শীর্ষ জঙ্গিদের সামনাসামনি দেখেছে, ফলে এনআইএ মদীঈনকে জেরা করে আরও নানা গুরুত্বপূর্ণ তথ্য উদ্ধার করতে পারবে বলে মনে করছে।

আপাতত মদীঈনকে দিল্লিতে এনআইএ সেন্টারে জেরার জন্য নিয়ে আসা হয়েছে। আইএস ইউরোপ, ইংল্যান্ড ও অন্য দেশগুলিতে যেভাবে স্লিপার সেল তৈরি করেছে সেভাবেই ভারতেও পরিকল্পনা করেছে বলে মনে করা হচ্ছে।

আইএস প্রধান আবু বকর আল বাগদাদির ধারণা অনুযায়ী এই মুহূর্তে আইএস অনেকটা পিছিয়ে গিয়েছে। ফলে সেখান থেকে নিজেদের টেনে তুলতে গেলে বিদেশের মাটিতেই জেহাদি তৈরির বীজ পুঁততে হবে। আর সেই কাজই সম্পন্ন করার প্রক্রিয়া শুরু হয়েছে।

প্যারিস হামলার মূলচক্রী আবদেলহামিদ আবাঔদকে দৃষ্টান্ত করে কীভাবে সন্ত্রাসী হামলা চালানো যায় তা আইএস জঙ্গিদের শেখানো হচ্ছে। শুধু তাই নয়, হামলা চালানোর পরে দীর্ঘদিন ব্রাসেলস হামলাকারীরা আত্মগোপন করে ছিল। সেগুলিও জেহাদিদের জানার বিষয়ের অন্যতম বলে জেরায় উঠে এসেছে।

আপাতত মদীঈনকে জেরা করে গোয়েন্দারা জানার চেষ্টা করছেন যে গত একবছরে সিরিয়া থেকে ফেরার পরে ভারতের কোন কোন জায়গায় গিয়েছিল মদীঈন। কোথা থেকে অর্থ সংগ্রহ করা হয়েছে সেটাও তদন্তের আওতায় রয়েছে বলে গোয়েন্দারা জেনেছেন।

English summary
ISIS man held was raising a sleeper cell in India : NIA
Please Wait while comments are loading...