Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কান্দাহারে ভারতীয় বিমান অপহরণের নেপথ্যে ছিল পাক গুপ্তচর সংস্থা আইএসআই : অজিত ডোভাল

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি : ১৯৯৯ সালের কান্দাহার বিমান অপহরণের নেপথ্যে সরাসরি হাত ছিল পাকিস্তানি গুপ্তচার সংস্থা আইএসআইয়ের। এমনই দাবি করলেন জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা অজিত ডোভাল। ১৯৯৯ -এ কান্দাহারে, ইন্ডিয়ান এয়ারলাইন্সের বিমান আইসি ৮১৪ অপহরণের সময়, অপহরণকারীদের সঙ্গে ভারতীয় মধ্যস্থতাকারীদের তরফে উপস্থিত ছিলেন ডোভাল।

নেপালের কাঠমান্ডু থেকে দিল্লিগামী বিমানের ১৮০জন যাত্রীকে নিয়ে বিমানটি অপহরণ করা হয়। অপহরণের অভিযোগ ওঠে জঙ্গি সংগঠন হরকত-উল-মুজাহিদ্দিনের বিরুদ্ধে। সে ঘটনা দেশের ইতিহাসে সবচেয়ে সঙ্কটজনক অপহরণের ঘটনা বলে দাবি বিশেষজ্ঞ মহলের।

কান্দাহারে ভারতীয় বিমান অপহরণের নেপথ্যে ছিল পাক গুপ্তচর সংস্থা আইএসআই : অজিত ডোভাল

ঘটনার প্রেক্ষিতে ডোভাল জানিয়েছেন, তালিবানী অপহরণকারীদের কাছে যদি পাক গুপ্তচর সংস্থা আইএসআইের সমর্থন না থাকতো, তাহলে খুব সহজেই ঘটনার জটাজাল কাটিয়ে সফল মধ্যস্থতা করা যেত। মধ্যস্থ চলা কালীন ভারতীয় কূটনীতিকরা বুঝতে পারেন যে অপহরণকারীরা পরিস্থিতিকে আরও বিপাকে ফেলতে সরাসরি কথা বলে নিচ্ছে পাক গুপ্তচর সংস্থা আইএসআইয়ের সঙ্গে ।প্রসঙ্গত, কান্দাহারে বিমান অপহরণের পর জঙ্গিরা ভারতীয় জেলে বন্দী জঙ্গি নেতা মাসুদ আজাহার সমেত আহমেদ ওমার সঈদ শেখ ও মুস্তাক জারগারের মুক্তির দাবি জানায়। বিমানের যাত্রী সুরক্ষার স্বার্থে সেই দাবি মেনে নেয় ভারত। এই তিন জঙ্গিনেতাকেই আইএসআইয়ের তৈরি জঙ্গি বলে দাবি করেন এই ক্ষুরধার ভারতীয় কূটনীতিক।

সাম্প্রতিক কালে সাংবাদিক মায়রা ম্যাকডোনাল্ডের লেখা বই, ' ডিফিট ইজ অ্যান অরফ্যান: হাউ পাকিস্তান লস্ট দ্যা গ্রেট সাউথ এশিয়ান ওয়ার ' নামক বইতে এক প্রসঙ্গে একথা জানান ডোভাল।

English summary
The Indian Airlines flight IC-814 hijackers were actively supported by Pakistan's spy agency ISI, leaving them under no pressure to end the hostage crisis soon, according to national security adviser Ajit Doval.
Please Wait while comments are loading...