Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

'আগে টিকিট পরে টাকা',ভারতীয় রেলের নতুন পরিষেবার তথ্য এই ফোটোফিচারে

  • Posted By:
Subscribe to Oneindia News

এবার ভারতীয় রেল পরিষেবায় 'আগে টিকিট পরে টাকা', এই প্রকল্প যুক্ত হতে চলেছে। ফলে যাত্রী সুবিধায় আরও একধাপ এগিয়ে যেতে চলেছে ভারতীয় রেল।

মুম্বইয়ের সংস্থা 'ই-পে ল্যাটার'-এর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে ভারতীয় রেল। মুখ্যত এই সংস্থা অনলাইনে তাদের' কার্টে' যা রয়েছে তা বিক্রি করে, সেখানে পরে টাকা মোটানোর সুযোগ থাকে। এজন্য লাগবে প্যান নম্বর, আধার কার্ড, ও মোবাইল নম্বর।, যার দ্বারা টাকা লেনদেনকে কনফর্ম করা যাবে।

কতদিন বাদে শোধ করা যাবে টাকা ?

কতদিন বাদে শোধ করা যাবে টাকা ?

তবে ভারতীয় রেলের এই পরিষেবায়, পরে টাকা মেটানোর মেয়াদসীমা ১৪ দিনের জন্য থাকেত চলেছে। তাই টিকিট কাটার ১৪ দিনের পরে টাকা মেটানোর সুবিধা দেওয়া হবে যাত্রীদের।

নেপথ্যের প্রযুক্তি

নেপথ্যের প্রযুক্তি

অনেকেই মনে করছেন যে এরকমতো হতেই পারে যে , কেউ টিকিট কেটে টাকা না দিয়েই পার পেয়ে গেলেন। তবে তা সম্ভবপর নয়। কারণ গোটা এই প্রক্রিয়ার নেপথ্যে রয়েছে ডেটা সায়েন্স। ও অ্যানালেটিক্সের কাজ। যার দ্বারা এর আগে টিকিটের দামে লেনেদেনের ক্ষেত্রে কোন যাত্রীর সুনাম রয়েছে তা জানা যাবে। পাশপাশি কাদের সোস্যাল মিডিয়া সংযোগ ভালো সেই যাত্রীদের সম্পর্কেও খোঁজ খবর রাখবে রেল।

এর আগের প্রকল্প

এর আগের প্রকল্প

এর আগে আইআরসিটিসি জুটি বাঁধে সিটি ব্যাঙ্কের সঙ্গে । সেক্ষেত্রে প্রতিমাসে ইন্সটলমেন্টের মাধ্যমে ভারতীয় রেল, টিকিটের টাকা মেটানোর সুযোগ দিয়েছিল। ফলে টিকিট কাটবার সঙ্গে সঙ্গেই টাকা মেটানোর ঝঞ্ঝাট ছিলনা যাত্রীদের সুবিধার্থে।

যাত্রী সুবিধা

যাত্রী সুবিধা

ভারতীয় রেলের সেই পরিষেবার ফলেও টিকিটের টাকা লেনদেনের ক্ষেত্রে অনেকটাই সুবিধা হয় যাত্রীদের। তবে নতুন 'আগে টিকিট পরে টাকা'পরিষেবার ক্ষেত্রের ১৪ দিনে টিকিটের টাকা মেটাতে না পারলে শাস্তি থাকছে যাত্রীদের জন্য। টিকিটের দামের অনাদায়ে আরও বেশি টাকা ধার্য হবে।

English summary
IRCTC Launches ‘Buy Tickets Now, Pay Later’ Feature in Partnership With ePayLater
Please Wait while comments are loading...