Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

উদ্বোধন হল ভারতীয় নৌসেনার সাবমেরিন INS খান্ডেরির

স্কোরপেন শ্রেণিভুক্ত সাবমেরিনের অন্যতম, ভারতীয় সেনার INS খান্ডেরির উদ্বোধন হল মুম্বইযএ। কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী সস্ত্রীক সুভাষ ভামরে উপস্থিত ছিলেন এই উদ্বোধনী অনুষ্ঠানে।

Subscribe to Oneindia News

মুম্বই, ১২ জানুয়ারি : স্কোরপেন শ্রেণিভুক্ত সাবমেরিনের অন্যতম, ভারতীয় সেনার আইএনএস খান্ডেরির উদ্বোধন হল মুম্বইয়ে। কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী সুভাষ ভামরে উপস্থিত ছিলেন এই উদ্বোধনী অনুষ্ঠানে। ছিলেন নৌসেনার অ্যাডমিরাল সুনিল লান্বা। মুম্বইয়ের ম্যাজাগন ডক শিপ বিল্ডার লিমিটেডে এর উদ্বোধন হলেও এখন কয়েকদিন চলবে এর ট্রায়াল পর্ব।

কালাভারি গোত্রের এই সাবমেরিনে রয়েছে কিছু বিশেষ ক্ষমতা। শক্তিশালী এই সাবমেরিন যেকোনও সময়ে শত্রুর উপর আঘাত হেনে তাকে কুপোকাত করতে সক্ষম। এর কয়েকটি সতর্কতা অবলম্বনকারী বিশেষ গুণ রয়েছে, যার দ্বারা এটি অন্যান্য সাবমেরিনের চেয়ে অনেকটাই এগিয়ে রয়েছে।

উদ্বোধন হল ভারতীয় নৌসেনার সাবমেরিন INS খান্ডেরির

সূত্রের খবর, ভারতীয় সেনার এই অত্যাধুনিক সাবমেরিন সমস্ত রকমের আবহাওয়াতে কাজ করতে সক্ষম। ভারতীয় নৌসেনার মধ্যে তড়িঘড়ি তথ্য সরবরাহের ক্ষেত্রেও আইএনএস খান্ডেরি অনেকটাই কার্যকরি হবে বলে মনে করা হচ্ছে।

গোপন তথ্য সংগ্রহ, এলাকার ওপর নজরদারি, 'অ্যান্টি সাবমেরিন ওয়ারফেয়ার' সমেত একগুচ্ছ যুদ্ধোপযোগী ক্ষমতা রয়েছে এই সাবমেরিনের। বিশেষ এই সাবমেরিনের নাম মারাঠা সেনার এক দূর্গের নামে হয়েছে। ফ্রান্সের সঙ্গে ভারতীয় নৌবাহিনীর যৌথ উদ্যোগের একটি ফসল এই নতুন সাবমেরিনটি।

প্রসঙ্গত এবছরের ডিসেম্বরে ভারতীয় নৌবাহিনীর সাবমেরিন বিভাগ ৫০ বছর পূরণ করতে চলেছে। সেই প্রেক্ষিতে এই সাবমেরিনের উদ্বোধনও এক বিশেষ তাৎপর্য রাখে বলে ওয়াকিবহাল মহল মনে করছে।

English summary
INS Khanderi, second of the Scorpene class submarine, was launched in Mumbai
Please Wait while comments are loading...