Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এই কারণে ৯ হাজার কর্মী ছাঁটাই ইনফোসিসের

  • Posted By:
Subscribe to Oneindia News

বেঙ্গালুরু, ২০ জানুয়ারি : অটোমেশন বা স্বয়ংক্রিয়তার কারণে দেশের অন্যতম বড় তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিস গত ১ বছরে ৮-৯ হাজার কর্মীকে ছাঁটাই করেছে বলে জানা গিয়েছে। এই তথ্য জানিয়েছেন সংস্থার মানবসম্পদ বিভাগের প্রধান কৃষ্ণমূর্তি শঙ্কর। তার মতে, এই কর্মীরা এখন আরও অ্যাডভান্সড প্রকল্পে কাজ করছেন।

জানানো হয়েছে, প্রতি তিনমাস অন্তর ২ হাজার জন করে কর্মীকে ছেড়ে দেওয়া হচ্ছে। তাদের স্পেশাল কোর্সের নতুন ট্রেনিং দেওয়া হচ্ছে যাতে নতুন কাজে তারা আরও পারদর্শী হন।

এই কারণে ৯ হাজার কর্মী ছাঁটাই ইনফোসিসের

কৃষ্ণমূর্তি শঙ্কর আরও জানিয়েছেন যে অটোমেশনের প্রভাব এখন ভালোই পড়তে শুরু করেছে। ফলে লোক নিয়োগের সংখ্যা যত দিন যাবে ততই কমে আসবে। এখনই তার প্রভাব পড়তে শুরু করে দিয়েছে। তবে তার পুরোটাই যে অটোমেশনের প্রভাব তা কিন্তু নয়।

ব্যবসাও এই আর্থিক বছরে তত ভালো হয়নি যতটা হওয়ার কথা। তবে এই আর্থিক বছরের প্রথম ৯ মাসে ৫৭০০ জনকে নিয়োগ করেছে ইনফোসিস। যা গতবছরের প্রথম ৯ মাসে ছিল ১৭ হাজার জন। সবমিলিয়ে এই মুহূর্তে ইনফোসিসের মোট কর্মী সংখ্যা এসে দাঁড়িয়েছে ১ লক্ষ ৯৯ হাজার ৭৬৩ জনে।

তবে শুধু ইনফোসিসই নয়, বড়বড় তথ্যপ্রযুক্তি কোম্পানিগুলিও অটোমেশনের উপরে অনেক টাকা বিনিয়োগ করছে। বিপিও, অ্যাপ্লিকেশন ম্যানেজমেন্ট, ইনফ্রাস্ট্রাকচার ম্যানেজমেন্টের মতো ব্যবসার ভালোরকমভাবে অটোমেশনের ব্যবহার চালু হয়ে গিয়েছে। উইপ্রোতেও ৩২০০ জনকে এই আর্থিক বর্ষে সরিয়ে দেওয়া হয়েছে।

এভাবেই আগামিদিনে কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে অটোমেশন বা স্বয়ংক্রিয় ব্যবস্থার ব্যবহার যে আরও বাড়তে চলেছে তা এই ঘটনাগুলি থেকেই বোঝা যাচ্ছে।

English summary
Infosys has "released" 8,000-9,000 employees in the past one year because of automation of lower-end jobs, the company's human resources head Krishnamurthy Shankar said.
Please Wait while comments are loading...