Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

"বুরহান ওয়ানিরা তৈরি হওয়ার পিছনে দায়ী ভারত সরকার", তোপ গিলানির

  • By: OneIndia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

শ্রীনগর, ১২ জুলাই : জম্মু ও কাশ্মীরে অশান্তির জন্য ভারত সরকারকে দায়ী করলেন উপত্যকার বিচ্ছিন্নতাবাদী নেতা সঈদ আলি শাহ গিলানি। কাশ্মীরে হিজবুল নেতা বুরহান ওয়ানির মৃত্যুর পর হওয়া জনতা-পুলিশ সংঘর্ষে মোট ৩০ জনের মৃত্যু হয়েছে। এর জন্য সেনা-পুলিশকেই কাঠগড়ায় দাঁড় করিয়েছেন গিলানি। [কাশ্মীরে নিহত হিজবুল কম্যান্ডার বুরহান ওয়ানির জঙ্গি হয়ে ওঠার কাহিনি]

শ্রীনগরে নিজের বাড়িতে গৃহবন্দি অবস্থায় বসে গিলানি জানিয়েছেন, নতুন প্রজন্মের কাশ্মীরিরা রাজনীতি সচেতন, একইসঙ্গে সংবেদনশীলও বটে। নৃশংস সেনার আক্রমণ তারা নিত্যদিন সহ্য করছে। [কাশ্মীরে হিজবুল জঙ্গি বুরহানের মৃত্যুতে একসুরে ভারতকে তোপ পাক প্রধানমন্ত্রী শরিফ ও জঙ্গি হাফিজ সঈদের]

"বুরহান ওয়ানিরা তৈরি হওয়ার পিছনে দায়ী ভারত সরকার" : গিলানি

হুরিয়ত কনফারেন্সের নেতা গিলানিরা বরাবরই কাশ্মীরকে ভারত থেকে বিচ্ছিন্ন করে পাকিস্তানের সঙ্গ জুড়ে দেওয়ার লড়াই চালিয়ে গিয়েছেন। এদিন তিনি জানান, বুরহান ওয়ানির মতো যুবকদের হাতে বন্দুক তুলে দেওয়ার জন্য দায়ী ভারত সরকার। এদের তারাই তৈরি করছে।

কাশ্মীরিদের অধিকার নিয়ে ভারত সরকার কোনওদিন ভাবেনি। ভারত সরকার মানবিকতা দেখালে কাশ্মীরে এই পরিস্থিতি তৈরি হতো না বলেও তোপ দেগেছেন এই বিচ্ছিন্নতাবাদী নেতা।

গিলানির আরও বক্তব্য, সারা দেশে জম্মু ও কাশ্মীরই একমাত্র মুসলমান অধ্যুসিত রাজ্য। দিল্লি ও ইসলামাবাদ যৌথভাবে কাশ্মীরের জনগণের রায় মেনে এই সমস্যার সমাধানে উদ্যোগী হলে তবেই কাশ্মীরে শান্তি ফিরবে বলে দাবি গিলানির।

English summary
Indian government is responsible for creating Burhan Wanis: Geelani
Please Wait while comments are loading...