Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

'৬২-এর যুদ্ধের প্রসঙ্গ তুলে ভারতকে হুঁশিয়ারি চিনের , পাল্টা পদক্ষেপ ভারতের

Subscribe to Oneindia News

ইন্দো-চিন সিকিম সংলগ্ন সীমান্তে উত্তেজনা ক্রমেই মাথা চাড়া দিচ্ছে। এর মধ্যেই নাম না করে ৬২' এর যুদ্ধের কথা স্মরণ করিয়ে ভারতকে হুঁশিয়ারি দিল চিন। চিন জানিয়েছে, ইতিহাস থেকে শিক্ষা নিক ভারতীয় সেনা। তবে একচুল জমিও ছাড়তে রাজি নয় ভারত, আর সেই জন্যই এই প্রত্যন্ত সীমান্তে প্রায় ৩ হাজার সেনা মোতায়েন করেছে ভারতীয় সেনা।

সিকিম-ভুটান-তিব্বতের ট্রাই ডংসন ঘিরে উত্তেজনা কমছে তো নাই বরং দিনে দিনে তা বাড়ছে। উল্লেখ্য, ভুটানের ভুখণ্ডের মধ্য দিয়ে ডোডলাঙ তরাইয়ে 'ক্লাস ৪০' নামে একটি সড়ক তৈরি করতে যাচ্ছিল চিন। যা রুখে দিয়েছে ভারত। বিষয়টি নিয়ে চিনের বিরোধিতা করে ভুটানও 'ডিমার্চ' জানিয়েছে চিনকে। যদিও চিনের দাবি, বুটানের ওই ভুখণ্ড চিনেরই অংশ।

'৬২-এর যুদ্ধের প্রসঙ্গ তুলে ভারতকে হুঁশিয়ারি চিনের , পাল্টা পদক্ষেপ ভারতের

এদিন, বেজিং এর তরফে জানানো হয়েছে, ইন্দো-চিন সীমান্তে ক্রমাগত উত্তেজনা বাড়বার একমাত্র কারণ ভারত। ভারতীয় সেনাকে নিজের 'ভুল শুধরে' নিতেও বলা হয়েছে বেজিং এর তরফে। পাশপাশি চিনের বিদেশমন্ত্রী জানিয়েছেন , ভুটানের ডোডলাঙ তরাই চিনেরই অংশ। তাঁর দাবি, সেখানে চিনের সেনা নিজেদের নিয়মিত কর্মসূচি নিয়ে কাজ করছিল, যে কর্মসূচি ভারত নষ্ট করে দেওয়ার চেষ্টা করেছে। এদিকে, ভুটানের তরফেও রাস্তা তৈরির কাজ বন্ধের কথা বলা হয় চিনকে। যদি তা করা হয়, তাহলেই একমাত্র সুস্থির পরিবেশ বাজায় থাকবে বলেও সতর্ক করে দেয় ভুটান।

এদিকে, চিনের সেনা ভারতীয় সেনাপ্রধান বিপিন রাওয়াতের বার্তাকেও নস্যাৎ করে দেয় এদিন। এর আগে ভারতীয় সেনাপ্রধান বিপিন রাওয়াত বলেন যে , ভারতীয় সেনা যেকোনও প্রকার যুদ্ধের জন্যই তৈরি। আর ভারতের সেই হুঁশিয়ারির প্রেক্ষিতে, চিন জানিয়েছে যুদ্ধের পরিস্থিতি উসকে না দেোয়াই ভালো।

English summary
China today asked India to withdraw its troops from the Donglong area in Sikkim sector as a precondition for a "meaningful dialogue" to settle the boundary issue, warning that the Indian Army should learn "historical lessons", in an oblique reference to the 1962 war.
Please Wait while comments are loading...