Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভারত নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হতে চলেছে : সুষমা স্বরাজ

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ৬ এপ্রিল : ভারত খুব তাড়াতাড়ি রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হবে। বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ এই বিষয়ে এদিন আশাপ্রকাশ করেছেন। একইসঙ্গে জানিয়েছেন, তিনি বলেন, নতুন সদস্য হিসাবে ভারতও বর্তমানের স্থায়ী সদস্যদের মতো 'ভেটো' ক্ষমতা ভোগ করতে পারবে বলে তিনি মনে করছেন।

এদিন রাজ্যসভায় প্রশ্নোত্তর পর্বে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হওয়ার জন্য যে যোগ্যতা প্রয়োজন তা ভারতের রয়েছে। এবং মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও রাশিয়া সদস্যপদের বিষয়ে সরাসরি ভারতকে সমর্থন জানিয়েছে।

ভারত নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হতে চলেছে : সুষমা স্বরাজ

নিরাপত্তা পরিষদের পঞ্চম সদস্য চিন-ও সরাসরি ভারতের সদস্যপদের বিরোধিতা করেনি বলে এদিন ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ দাবি করেছেন। সবমিলিয়ে তাই সুষমার আশা, ভারত খুব তাড়াতাড়ি নিরাপত্তা পরিষদের সদস্যপদ পাবে।

ভারত ভেটো ক্ষমতা পাবে কিনা তা নিয়ে করা প্রশ্নে সুষমা জানান, আমরা বাকী স্থায়ী সদস্যদের মতোই সমস্ত ক্ষমতা চাই। ভারত চায় না নিরাপত্তা পরিষদে কোনওরকম বৈষম্য তৈরি হোক, শ্রেণিভেদ হোক। ভারতও সমানাধিকার চায়।

এখানেই না থেমে ভারত নিরাপত্তা পরিষদে সংষ্কার চায় বলে জানিয়ে সুষমা বলেন, ভারত চায় নিরাপত্তা পরিষদের সদস্য সংখ্য়া বাড়ুক, এমনকী অস্থায়ী দেশের সদস্য সংখ্যাও বৃদ্ধি পাক।

প্রসঙ্গত, নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যদের ভেটো পাওয়া নিয়ে রাষ্ট্রপুঞ্জের ৬৯তম সাধারণ সভায় ভারত সওয়াল করে। সেই প্রেক্ষিতে মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য নতুন সদস্যদের ভেটো দানের বিরোধিতা করেছে। এদিকে ফ্রান্স ভারতের পাশে রয়েছে ও রাশিয়া ও চিন কোনও মন্তব্য করেনি।

English summary
India will become permanent member of UN Security Council : Sushma Swaraj
Please Wait while comments are loading...