Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ব্রিকস সম্মেলনের মাঝে ১৬টি চুক্তি সই করল ভারত-রাশিয়া

  • By: OneIndia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

পানাজি, ১৫ অক্টোবর : দীর্ঘদিনের বন্ধু রাশিয়া ব্রিকস সম্মেলনে এসেই উরি হামলা ও সীমান্ত পার সন্ত্রাস নিয়ে কড়া প্রতিক্রিয়া জানিয়ে ভারতের পাশে দাঁড়াল। একইসঙ্গে সম্মেলনের ফাঁকেই ১৬টি গুরুত্বপূর্ণ চুক্তি সেরে নিল ভারত-রাশিয়া। যার মধ্যে অন্যতম হল, রাশিয়ার কাছ থেকে ৫টি 'এস-৪০০' এয়ার ডিফেন্স সিস্টেম কেনা।

এদিন রাশিয়ার রাষ্ট্রপ্রধান ভ্রাদিমির পুতিন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একসঙ্গে সন্ত্রাসের বিরুদ্ধে মুখ খোলেন। দুই দেশের দীর্ঘদিনের বন্ধুত্বকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার অঙ্গীকার করেন দুজনেই। এছাড়া দক্ষিণ এশিয়ায় সন্ত্রাস দমনের বিষয়েও একসুর শোনা যায় ভারত-রাশিয়ার প্রধানদের গলায়।

ব্রিকস সম্মেলনের মাঝে ১৬টি চুক্তি সই করল ভারত-রাশিয়া

সম্মেলনের ফাঁকে নরেন্দ্র মোদীর সঙ্গে একান্ত বৈঠকে বসেন রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। সেই বৈঠকে সন্ত্রাস দমন থেকে শুরু করে প্রতিরক্ষা, পরমাণু বিদ্যুৎ, পরিকাঠামো উন্নয়ন সহ একাধিক সেক্টরে দুই দেশই পারস্পরিক সহযোগিতা বিষয়ে ঐক্যমত্যে পৌঁছেছে।

এদিন এয়ার ডিফেন্স সিস্টে, সামরিক হেলিকপ্টার এবং যুদ্ধজাহাজ কেনা সহ মোট ১৬টি চুক্তি সাক্ষর হয়েছে। এই এয়ার ডিফেন্স সিস্টেম সবচেয়ে আধুনিক। বেশ কয়েক ধরনের ক্ষেপনাস্ত্র ছুঁড়তে এটি সক্ষম।

বলা হচ্ছে, এই মিসাইল ৪০০ কিমি দূরের লক্ষ্যবস্তু পর্যন্ত ধ্বংস করে দিতে পারে। অন্য রাডারে শত্রুপক্ষের যে বিমান ধরা পড়ে না তা এর মাধ্যমে সহজেই ধরা পড়বে। ফলে এর সাহায্যে আকাশপথে বহুস্তরীয় প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলা সম্ভব হবে বলেই মনে করা হচ্ছে।

English summary
India, Russia sign 16 agreements on sidelines of BRICS summit
Please Wait while comments are loading...