Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

পাকিস্তানের সঙ্গে সমস্যা মেটাতে মার্কিন হস্তক্ষেপের প্রস্তাবে 'না' ভারতের

Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ৪ এপ্রিল : পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্কের বরফ গলাতে মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প মধ্যস্থতা করতে পারেন বলে মার্কিন মুলুকের তরফে যে প্রস্তাব দেওয়া হয়েছিল তা একরকম ফিরিয়ে দিয়েই ভারতের জবাব, সন্ত্রাসমুক্ত আবহাওয়ায় পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকেই সমস্যা সমাধান হওয়া সম্ভব। সেই পরিবেশ এখনও নেই।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র গোপাল বাগলে বলেন মঙ্গলবার দিন একথা জানান।

পাকিস্তানের সঙ্গে সমস্যা মেটাতে মার্কিন হস্তক্ষেপের প্রস্তাবে 'না' ভারতের

উল্লেখ্য, রাষ্ট্রপুঞ্জে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি হোয়াইট হাউসের তরফে সংকেত মিলেছে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা প্রশমনের প্রচেষ্টায় সামিল হওয়ার চেষ্টা করবে আমেরিকা।

আসলে হ্যালির কথায় স্পষ্ট, বর্তমান মার্কিন প্রশাসন ভারত ও পাকিস্তানের সম্পর্ক নিয়ে উদ্বিগ্ন। সম্পর্কের উত্তেজনা যাতে কোনওরকম সংঘাতের আকার ধারণ না করে তা নিশ্চিত করতেই ভারত-পাক সম্পর্কের ক্ষেত্রে দূরত্ব বজায় রাখার অবস্থানের নীতি বদল করতে চাইছে আমেরিকা।

কিন্তু আমেরিকার প্রস্তাবেও বরফ গলছে না। ভারত এই প্রস্তাব মানতে অস্বীকার করেছে। বাগলে জানান, "আমরা অবশ্যই চাই যে আন্তর্জাতিক শক্তি ও প্রতিষ্ঠান তাদের আন্তর্জাতিক 'মেকানিজম' এবং জনমত পাকিস্তান থেকে সন্ত্রাস উৎখাত করার জন্য কাজে লাগাক। পাকিস্তানের এই সন্ত্রাসই আমাদের দেশ ও তার বাইরেও শান্তি ও স্থায়িত্ব বজায় রাখার ক্ষেত্রে সবচেয়ে বড় উদ্বেগের কারণ।"

এর আগেও কাশ্মীরের সমস্যা সমাধানে মার্কিন হস্তক্ষেপকে পাকিস্তান স্বাগত জানালেও বিরোধিতা করেছিল ভারত। পাকিস্তানের সঙ্গে সম্পর্কের বরফ গলাতে কোনও তৃতীয় পক্ষের যে প্রয়োজন নেই তা বারবার কড়া ভাষায় বুঝিয়ে দিচ্ছে ভারত।

English summary
India rejects US offer to solve problems with Pakistan, says terror must stop first
Please Wait while comments are loading...