Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ডিজিটাল পেমেন্ট সম্ভব ভারতে ,দাবি কংগ্রেস সদস্য নন্দন নিলেকানির

  • Posted By:
Subscribe to Oneindia News

বেঙ্গালুরু,১৫ জানুয়ারি: ভারতীয় অর্থব্যাবস্থা কি ক্যাশলেস ইকোনমি বা নগদহীন অর্থ ব্যবস্থার জন্য তৈরি রয়েছে ?
এ প্রশ্ন এখন অনেকরেই মনের ভেতরই ঘুরপাক খাচ্ছে। তবে প্রশ্নে উত্তর হিসাবে ইতিবাচক মন্তব্য করেছেন কংগ্রেসের সদস্য তথা নীতি আয়োগের অন্যতম সদস্য নন্দন নিলেকানি।

একটি প্রথমসারির সংবাদমাধ্যমকে দেওয়া এক একান্ত সাক্ষাৎকারে তিনি জানান, একশো কোটি দেশবাসীকে ডিজিটাল উপায়ে অর্থ লেনদেনের পরিষেবা দিতে প্রস্তুত রয়েছে, উপযুক্ত পরিকাঠামো। শুধু প্রয়োজন সঠিক পন্থায় দেশবাসীকে বিষয়টি সম্পর্ক বোঝানো। পদ্ধতিটি নিয়ে গোটা দেশে একটি সচেতনতা তৈরির প্রয়োজন। পাশপাশি তিনি এও জানান, পশ্চিমী দেশ গুলির মতো যেখানে কার্ডে অর্থ লেনদেনের সুবিধা রয়েছে , তার থেকেও দ্রুত গতিতে এবং কম খরচে এই ব্যবস্থাপনা করা সম্ভবপর। অর্থ লেনদেন সহজ হবে মোবাইলের মাধ্যমে । আর এভাবেই ভারতীয় অর্থনীতি ডিজিটালাইজেশনের পথে হাঁটবে।

ডিজিটাল পেমেন্ট সম্ভব ভারতে ,দাবি কংগ্রেস সদস্য নন্দন নিলেকানির

বর্তমানে দেশের ভোগবাবদ যে খরচ হয়ে থাকে, তার মধ্যে ৫ শতাংশ লেনদেন হয় ডিজিটাল উপায়েই। সারা দেশের প্রায় ৬০০ মিলিয়নের মতো ডেবিট কার্ড ইতিমধ্যেই ব্য়বহার হয়ে চলেছে। যার দ্বারা এটিমের মাধ্যমে টাকা তোলা হয়। যেখানে কুড়ি মিলিয়নের মতো ক্রেডি়ট কার্ড ব্যবহার হয়ে থাকে, বলে জানান নিলেকানি। যিনি এই মুহুর্তে ডিজিটাল পেমেন্ট সিস্টেমে ই-পেমেন্ট নিয়ে কাজ করছেন বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে।

এদিন তিনি জানান, ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার নতুন অ্যাপ্লিকেশন সমস্ত রকমের ফোনে কার্যকরি হওয়ার উপযোগী। এছাড়াও আধার নির্ভর পেমেন্ট ব্যবস্থাতে, যাদের কাছে ফোন নেই তারাও এই ডিজিটাল পেমেন্ট ব্যবস্থার অন্তর্গত হয়ে যাবেন।

পাশপাশি বলেন, বর্তমানে ব্যাবসায়ীরা নিজেদের লাভের অঙ্ক গোপন রাখবার চেষ্টা করেন, যাতে তারা কর ও অন্যান্য খাতে অনেক খরচের হাত থেকে মুক্তি পান। তবে ডিজিটালইজেশনের আওতায় থাকলে তাদের অনেক ধরনের সমস্যার সমাধান হবে বলেও জানান নন্দন নিলেকানি।

English summary
Nilekani told that the infrastructure needed to enable more than a billion people to transact digitally is already in place. Now, it is a matter of increasing awareness and keeping transaction charges low, says Nandan Nilekani
Please Wait while comments are loading...