Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বিশ্ব সুখ সূচকে ১২২ তম স্থানে ভারত, পিছিয়ে পাকিস্তান, নেপালের চেয়ে

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২১ মার্চ : বিশ্ব সুখ সূচকে ১২২ তম স্থান পেল ভারত। সন্ত্রাস বিধ্বস্ত পাকিস্তান ও দরিদ্র নেপালের চেয়েও ভারত এক্ষেত্রে পিছিয়ে রয়েছে বলে জানা গিয়েছে। বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ তথা ভারতের প্রতিবেশী গণ প্রজাতন্ত্রী চিনও আমাদের চেয়ে এগিয়ে রয়েছে বলে সোমবার প্রকাশিত রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

বিশ্ব সুখ রিপোর্ট ২০১৭ অনুযায়ী মোট ১৫৫টি দেশের মধ্যে সমীক্ষা চালানো হয়েছিল। গতবছরে ভারতের স্থান ছিল ১১৮। এবছর আরও চারধাপ নেমে গিয়েছে। ২০ মার্চ দিনটিকে আন্তর্জাতিক সুখ দিবস হিসাবে গণ্য করা হয়। এই উপলক্ষ্যে সোমবার রাষ্ট্রপুঞ্জে সুখ সূচক সম্পর্কে রিপোর্ট পেশ করা হয়েছে।

বিশ্ব সুখ সূচকে ১২২ তম স্থানে ভারত, পিছিয়ে পাকিস্তান, নেপালের চেয়ে

সার্ক গোষ্ঠীভুক্ত অধিকাংশ দেশের চেয়ে ভারত সুখ সূচকে পিছিয়ে রয়েছে। একমাত্র আফগানিস্তান পিছিয়ে রয়েছে ভারতের চেয়ে। তাদের স্থান ১৪১ নম্বরে।

সার্কভুক্ত দেশগুলির মধ্যে পাকিস্তান রয়েছে ৮০ নম্বরে, নেপাল ৯৯ তম স্থানে। ভূটান ৯৭ নম্বরে, বাংলাদেশ ১১০ নম্বর স্থানে ও শ্রীলঙ্কা রয়েছে ১২০। মলদ্বীপের নাম অবশ্য এই রিপোর্টে উল্লেখ করা হয়নি।

যে দেশগুলি বিশ্ব সুখ সূচকে সবচেয়ে উপরের দিকে রয়েছে, সেগুলি সবকটিই উন্নত দেশ। আর্থিক দিক থেকে সেদেশের অধিবাসীরা স্বচ্ছ্বন্দ্য। তবে রিপোর্টে বারবার উল্লেখ করা হয়েছে যে শুধুমাত্র আর্থিক বিষয়ের উপরে সুখ নির্ভর করে না। এক্ষেত্রে মানসিক, শারীরিক শক্তি, প্রিয়জনদের সঙ্গে সম্পর্কের বিষয়গুলিও বড় পার্থক্য গড়ে দেয়।

English summary
India ranks 122nd in World Happiness Report, behind of Pakistan and China
Please Wait while comments are loading...