Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মান্ধাতার আমলের ট্যাঙ্ক নিয়ে আন্তর্জাতিক মহলে লজ্জায় মাথা হেঁট হল ভারতের

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

একে একে দুটি ট্যাঙ্কই বিকল হয়ে পড়ায় রাশিয়ায় আন্তর্জাতিক সামরিক মহড়া থেকে ছিটকে গেল ভারত। মস্কোর আলাবিনোতে ১৯টি দেশের যৌথ মহড়ায় ভারতের দুটি টি- ৯০ ট্যাঙ্কেই যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। ট্য়াঙ্কগুলি কাজ না করায় প্রতিযোগিতা থেকে ছিটকে গেল ভারত।

মান্ধাতার আমলের ট্যাঙ্ক নিয়ে আন্তর্জাতিক মহলে লজ্জায় মাথা হেঁট হল ভারতের

এই প্রতিযোগিতায় ভারতীয় সেনাবাহিনীর তরফ থেকে একটি প্রধান ও একটি রিজার্ভ টি-৯০ ট্যাঙ্ক পাঠানো হয়েছিল। সেইসঙ্গে এই ট্যাঙ্কের মহড়ার ২১জনের একটি দলকেও পাঠানো হয় রাশিয়ায়। প্রথমদিকে ভাল করলেও শেষ পর্যায়ে গিয়ে দুটি ট্যাঙ্কই বিকল হয়ে পড়ে। এই টি- ৯০ ট্যাঙ্ক রাশিয়ারই তৈরি।

সেনার পক্ষ থেকে জানানো হয়েছে, মেন ট্যাঙ্কটির ফ্যান বেল্ট ছিঁড়ে যায়। এরপর রিজার্ভ ট্য়াঙ্কটিকে নামানো হলে তার থেকেও ইঞ্জিন অয়েল লিক করতে থাকে। দুটি ট্যাঙ্কই এভাবে বসে যাওয়ায় প্রতিযোগিতা থেকেই বেরিয়া যায় ভারত। এই প্রতিযোগিতায় ৯৬ বি ট্যাঙ্ক নিয়ে চিন ও রাশিয়া, বেলারুশ ও কাজাখস্তান টি - ৭২ ট্যাঙ্ক নিয়ে শেষ রাউন্ড পর্যন্ত টিকে ছিল।

মান্ধাতার আমলের ট্যাঙ্ক নিয়ে আন্তর্জাতিক মহলে লজ্জায় মাথা হেঁট হল ভারতের

চলতি বছরের গোড়াতেই আর্মি ডিজাইন ব্যুরোর একটি রিপোর্টে জানা গিয়েছে, রেডিয়েটরে সমস্যা থাকায় এই টি- ৯০ ট্যাঙ্কগুলি বেশি অথবা কম তাপমাত্রায় কাজ করতে অক্ষম। চিনের সঙ্গে উত্তপ্ত পরিস্থিতির মধ্যেই ভারতের ট্যাঙ্ক আন্তর্জাতিক প্রতিযোগিতায় মুখ থুবড়ে পড়া ভারতীয় সেনাবাহিনীর কাছে উদ্বেগের কারণ।

English summary
India knocked out of tank competition in Russia as both Russian origin T-90 tanks develop technical snags.
Please Wait while comments are loading...