Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভারত-জাপান অসামরিক পরমাণু চুক্তি সাক্ষরিত

  • Written By:
Subscribe to Oneindia News

টোকিও, ১১ নভেম্বর : জাপান ও ভারতের মধ্যে শুক্রবার সাক্ষরিত হল ঐতিহাসিক অসামরিক পরমাণু সহযোহিতা চুক্তি। এর পাশাপাশি আরও ৯টি ক্ষেত্রে দ্বিপাক্ষিক চুক্তি সাক্ষরিত হয়েছে। দ্বিপাক্ষিক সম্পর্কে দুটি দেশই একে অপরের পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি দিয়েছে।

চুক্তিগুলির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহার। এর পাশাপাশি দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও উন্নত করে সমস্ত ক্ষেত্রেই যে ভারত-জাপান একে অপরের পাশে থাকবে তা একপ্রকার স্পষ্ট করে দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।

ভারত-জাপান অসামরিক পরমাণু চুক্তি সাক্ষরিত

এই চুক্তির ফলে ভারতে পরমাণু প্রযুক্তি রফতানি করতে পারবে জাপান। এছাড়া পরমাণু চুল্লি ও জ্বালানিও ভারতে পাঠাতে পারবে জাপান। এক্ষেত্রে উল্লেখ্য যে, ভারতই হল পরমাণু অস্ত্রপ্রসার রোধ চুক্তি (এনপিটি) সই না করা প্রথম দেশ যাদের সঙ্গে এই চুক্তি করল জাপান।

গত ডিসেম্বরে জাপানি প্রধানমন্ত্রীর ভারত সফরের সময়ই অসামরিক পরমাণু চুক্তির ক্ষেত্রে বৃহত্তর ঐকমত্য তৈরি হয়েছিল। যদিও নানা বিরোধিতায় সেই সময় চুক্তি সম্পাদিত হয়নি। বিশেষ করে ২০১১ সালে ফুকোশিমা পরমাণু কেন্দ্রে বিস্ফোরণের ঘটনাকে সামনে রেখে রাজনৈতিক মতবিরোধ শুরু হয় জাপানে।

ভারত পরমাণু অস্ত্রপ্রসার রোধ চুক্তিতে সই করেনি। ফলে নয়াদিল্লি কোনওরকম পরমাণু পরীক্ষা করবে না, এই সংক্রান্ত নিশ্চয়তা পাওয়ার পরই টোকিও পরমাণু সংক্রান্ত চুক্তি করতে রাজি হয়েছে।

১৯৯৮ সালে পোখরানে পরমাণু পরীক্ষা করার পর থেকে ভারত এই বিষয়ে মোরাটোরিয়াম ঘোষণা করেছে। অর্থাৎ পরমাণু পরীক্ষার পথে ভারত হাঁটবে না তা ঘোষিত। তবে প্রতিবেশী চিন ও পাকিস্তান বারবার নানা বিষয়ে ভারতকে বিরক্ত করায় ভারত এখনও এনপিটি চুক্তি সই করেনি।

তবে এদিন জাপানের সঙ্গে চুক্তি কার্যকর করা ছাড়াও দুই দেশের প্রধানমন্ত্রী একমঞ্চে দাঁড়িয়ে যেভাবে সন্ত্রাসবাদের বিরুদ্ধে বার্তা দিলেন তাতে ভারত-জাপান যে একই পথের পথিক তা পরিষ্কার হয়ে গেল। সন্ত্রাসবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি ও যেসমস্ত দেশ সন্ত্রাসবাদকে উৎসাহ দিচ্ছে তাদেরকে কড়া বার্তা দেওয়া ছাড়াও জঈশ-ই-মহম্মদ প্রধান মৌলানা মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণার ক্ষেত্রেও দুই দেশ একই সুরে কথা বলেছে।

প্রসঙ্গত, জাপানের আগে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, মঙ্গোলিয়া, ফ্রান্স, নামিবিয়া, আর্জেন্তিনা, কানাডা, কাজাখস্তান ও অস্ট্রেলিয়া ভারতের সঙ্গে অসামরিক পরমাণু চুক্তি সই করেছে।

English summary
India and Japan today signed a landmark civil nuclear agreement in Tokyo, where Prime Minister Narendra Modi and his Japanese counterpart Shinzo Abe held talks. PM Modi is on a three-day visit to Japan, his second in two years.
Please Wait while comments are loading...