Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এবার মহাকাশে মানুষ পাঠাবে ইসরো

Subscribe to Oneindia News

বেঙ্গালুরু, ২ মে : মহাকাশ গবেষণায় নতুন পদক্ষেপ করতে চলেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। দুটি মহাকাশযান কক্ষপথে প্রেরণ করতে নতুন প্রযুক্তির সাহায্য নিতে চলেছে ইসরো। এর মধ্যে একটি থেকে অন্যটিতে প্রয়োজনে প্রযুক্তি ও অন্য নানা কিছু দেওয়া-নেওয়াও করা যাবে।

এই প্রযুক্তি তৈরিতে ইতিমধ্যে সরকারি তরফে ১০ কোটি টাকা অনুদান ধার্য করা হয়েছে। এই প্রযুক্তির সাহায্যেই মহাকাশে মানুষ পাঠাবে ইসরো। তবে এই মুহূর্তে ইসরোর সবচেয়ে প্রধান উদ্দেশ্য হল মহাকাশে থাকা যানগুলিকে সেখানেই ফের রিফুয়েলিং (অর্থাৎ ফের একবার জ্বালানি ভরে দেওয়া) করা। যাতে মহাকাশে এই যানগুলি দীর্ঘদিন নির্ঝঞ্ঝাটে কাটাতে পারে।

এবার মহাকাশে মানুষ পাঠাবে ইসরো

বেঙ্গালুরুর ইসরো স্পেস অ্যাপ্লিকেশন সেন্টারে এই মর্মে গবেষণার কাজ শুরু হয়ে গিয়েছে বলে ইসরোর গবেষক টিকে অনুরাধা জানিয়েছেন। আরও জানা গিয়েছে, দুটি ছোট মহাকাশযান মহাকাশে ছাড়ার পরিকল্পনা করা হয়েছে। সেগুলিকেই মহাকাশে রিফুয়েলিং করা হবে। এর ফলে মহাকাশ বর্জ্যও কমে আসবে।

এই প্রযুক্তির ফলে ইসরোর মহাকাশযানগুলির কাজ করার ক্ষমতা অনেক বছর বেড়ে যাবে। এবং নানা কাজে বারবার মহাকাশযানগুলিকে ব্যবহার করা যাবে।

প্রসঙ্গত, ভারত এখনও আন্তর্জাতিক স্পেস স্টেশনের সদস্য নয়। এবং এখনও মহাকাশে মানুষ প্রেরণ করে উঠতে পারেনি। তবে মহাকাশে মানুষ পাঠিয়ে তাদের ফেরত আনার প্রচেষ্টায় ব্রতী রয়েছে ইসরো। দুটি মহাকাশযান যখন একে অপরের কাছাকাছি যাবে তখন যাতে তাদের মধ্যে সংঘর্ষের ঘটনা না ঘটে সেটা দেখা ও কিছু কাজ রোবট দিয়ে করানোর চেষ্টায় ব্যস্ত রয়েছেন ইসরোর বিজ্ঞানীরা।

English summary
India eyes technology to put humans in space
Please Wait while comments are loading...