Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ফোটোফিচার) সারা দেশে বাড়তে চলেছে 'ইন্টারনেট'-এর গতি, কিন্তু কীভাবে?

Subscribe to Oneindia News

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ইন্টারনেট বেস হিসাবে দুনিয়ায় সমাদ্রিত ভারত। চিনের পরেই এই বিষয়ে আসে ভারতের নাম। পিছনে রয়েছে গিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশও। তবে ভারতে ইন্টারনেটের গতি সেভাবে কার্যকরি ছিলনা। আর সেই খামতিকেও এবার মুছে ফেলতে নতুন উদ্যোগ ভারতের।

ভারতের এই উদ্যোগের নেপথ্যে আসল হোথা 'ইসরো' বা ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন। 'ইসরো' থেকে উৎক্ষেপণ করা স্যাটালাইটের মাধ্যমে ভারতের এই উদ্যোগ সফল রূপ নিতে চলেছে। জেনে নেওয়া যাক ইসরোর এই উদ্যোগের নানা গুরুত্বপূর্ণ দিক।

আসল ঘটনা কী ?

আসল ঘটনা কী ?

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন বা ইসরোর তরফে প্রতিষ্ঠানের চেয়ারম্যান কিরণ কুমার জানিয়েছেন , ইসরো ৩টি কমিউনিকেশন স্যাটলাই খুব শীঘ্রই উৎক্ষেপণ করতে চলেছে। যার ফলে দেশে ইন্টারনেট পরিষেবায় বাড়বে 'গতি'।

উৎক্ষেপণ সংক্রান্ত নানা তথ্য

উৎক্ষেপণ সংক্রান্ত নানা তথ্য

ইসরো যে ৩ টি স্যাটালাইটকে উৎক্ষেপণ করতে চলেছে তারা হল জি স্যাট -১৯, জিস্যাট-১১, জিস্যাট-২০। এরমধ্যে জিস্যাট -১৯কে উৎক্ষেপণ করা হবে জিএসএলভিএমকে ৩ থেকে।

কী করে বাড়বে ইন্টারনেটের গতি?

কী করে বাড়বে ইন্টারনেটের গতি?

যে ৩ টি স্যাটালাইটকে উৎক্ষেপণ করা হবে তাদের রয়েছে মাল্টিপল স্পট বিম। যারা বাড়িয়ে দেবে ইন্টারনেট-এর গতি। এই মাল্টিপল স্পটবিম দিয়ে গোটা দেশকে ইন্টারনেট-এর গতি সংক্রান্ত পরিষেবা দেবে ওই স্যাটালাইটগুলি।

 কয়েকটি গুরুত্বপূর্ণ প্রযুক্তিগত তথ্য

কয়েকটি গুরুত্বপূর্ণ প্রযুক্তিগত তথ্য

বলা হয়, এই মাল্টিপ স্পট বিমের 'বিম'গুলি যত সরু হয় তাদের ক্ষমতা , তত বেশি থাকে। এর দ্বারা একটি নির্দ্দিষ্ট ভৌগলিক এলাকায় পরিষেবা দেওয়া যায়।

 এর ফলে আর কোন পরিষেবা উন্নত হবে?

এর ফলে আর কোন পরিষেবা উন্নত হবে?

ইন্টারনেট ছাড়াও এই স্যাটালাইট উৎক্ষেপমের ফলে উন্নতি হতে পারে দেশের ফোন সংক্রান্ত নানান পরিষেবা। ভিডিও পরিষেবাও এর ফলে উন্নত হবে। এমনটাই জানিয়েছেন, আমেদাবাদের স্পেস অ্যাপ্লিকেশন সেন্টারের ডিরেক্টর তপন মিশ্র।

English summary
Despite overtaking the US last year to become the world's second largest internet user base after China, India is still behind many Asian countries when it comes to internet speed. But things are set to change in the next 18 months when Indian Space Research Organisation (ISRO) plans to usher in an age of high-speed internet in the country with the launch of three communication satellites.
Please Wait while comments are loading...