Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভারতে কত বড় ধরনের হামলা চালিয়েছে পেট্যয়া ভাইরাস, জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞরা

  • Posted By:
Subscribe to Oneindia News

এশিয়া প্যাসিফিক অঞ্চলে পেট্যয়া ভাইরাসের হামলায় সবচেয়ে ভয়ানক অবস্থা ভারতেরই। সারা বিশ্বের বহু দেশে এই ভাইরাসের হামলা হয়েছে। তার মধ্যে এশিয়া প্যাসিফিক এলাকায় ভারতই সবচেয়ে বেশি আক্রান্ত দেশ বলে জানিয়েছে সিকিউরিটি সফটওয়্যার ফার্ম সিমান্টেক।

সিমান্টেকের মতে, পেট্যয়ার কবলে আক্রান্ত দেশগুলির তালিকায় ভারত সপ্তম স্থানে রয়েছে। ইউক্রেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়া সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত বলে জানা গিয়েছে। এছাড়াও ফ্রান্স, ইংল্যান্ড, জার্মানি, চিন ও জাপানেও পেট্যয়া ভাইরাসের হামলা হয়েছে ভালভাবেই।

পেট্যয়া ভাইরাসের হানায় ভারতের কী অবস্থা, জেনে নিন

এই নিয়ে দু'মাসের মধ্যে দ্বিতীয়বার হ্যাকাররা ভাইরাস হামলা করল। এর আগে ওয়ানাক্রাই র‌্যানসমওয়্যারের হামলা হয়েছিল। বিটকয়েন নামের ডিজিটাল কারেন্সির মাধ্যমে কম্পিউটার অকেজো করে, ফাইল লক করে টাকা চাওয়া হচ্ছিল। প্রায় ১৫০টির বেশি দেশে এই হামলা হয়।

আর এবার একইভাবে পেট্যয়া র‌্যানসমওয়্যারের হামলা হয়েছে। রাশিয়ার সবচেয়ে বড় তেল কোম্পানি রসনেফ্ট, ইউক্রেনের আন্তর্জাতিক বিমানবন্দর, জাহাজ ফার্মে ভাইরাস হামলা হয়েছে।

সেইসঙ্গে ভারতেও মুম্বইয়ের জওহরলাল নেহরু বন্দরের পরিষেবা ব্যাহত হয়েছে পেট্যয়া র‌্যানসমওয়্যার ভাইরাসের হামলায়। ফলে এই বন্দরের ৩টি টার্মিনালের কাজ ব্যাহত হয়। এবং সবচেয়ে ভয়ের হল, পেট্যয়া ভাইরাস একবার কম্পিউটারে ঢুকলে তা নেটওয়ার্কের মাধ্যমে ছড়িয়ে যায়। ফলে সমস্ত কম্পিউটার অবিলম্বে আপডেট করতে বলা হয়েছে।

English summary
India 7th most-affected country globally by Petya attack, claims Symantec
Please Wait while comments are loading...