Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

গো-হত্যায় যাবজ্জীবন জেল হবে গুজরাতে, সঙ্গে ১ লক্ষ টাকা জরিমানা

  • Posted By:
Subscribe to Oneindia News

আমেদাবাদ, ৩১ মার্চ : গুজরাতে গো হত্যায় যাবজ্জীবন জেল হতে চলেছে। গুজরাত বিধানসভা শুক্রবার বিল পাশ করল যেখানে গো হত্যাকারীদের বর্তমানের সাত বছরের কারাদণ্ড বাড়িয়ে যাবজ্জীবন করে দেওয়া হয়েছে।

এই সংশোধনীর ফলে গো রক্ষায় গুজরাতের মতো কড়া নিয়ম সারা দেশে আর কোনও রাজ্যে রইল না। একইসঙ্গে গো হত্যায় ১ লক্ষ টাকা জরিমানারও আইন করা হয়েছে। এবং গরু পাচারের কাজে ব্যবহৃত গাড়িকেও বাজেয়াপ্ত করার কথা বলা হয়েছে।

গো-হত্যায় যাবজ্জীবন জেল গুজরাতে, সঙ্গে ১ লক্ষ টাকা জরিমানা

উত্তরপ্রদেশে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিজে জয়লাভ করেছে বিজেপি। তারপরই সেরাজ্যে বেআইনি গোমাংস বিক্রেতাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সরকার। সেই একই ধারা বজায় রেখে এবার গুজরাতে গো হত্যাকারীদের যাবজ্জীবন সাজার বন্দোবস্ত করা হল।

গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি আগেই এক সভায় জানান, রাজ্য বাজেট সেশনে নতুন বিল পেশ করা হবে। সেইকথা রেখে গোহত্যা রুখতে কড়া সংশোধনী আনল বিজেপি সরকার। গরু, গঙ্গা ও গীতাকে রক্ষা করতে বিজেপি দায়বদ্ধ বলেও এর আগে জানিয়েছিলেন গুজরাতের মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত, ২০১১ সালে নরেন্দ্র মোদী গুজরাতের মুখ্যমন্ত্রী থাকাকালীন ১৯৫৪ সালের গুজরাত পশু সংরক্ষণ আইনে সংশোধনী আনেন। গো হত্যা ও তা এক জায়গা থেকে অন্য জায়গায় পাঠানো বন্ধ করেন। সেখানে অপরাধীদের ৭ বছরের জেল ও ৫০ হাজার টাকা জরিমানার বিধান দেওয়া হয়। এবার সেটাকে আরও বাড়ানো হল।

English summary
In Gujarat, cow slaughter is now punishable with life in jail
Please Wait while comments are loading...