Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বৃহস্পতিবার নোট বাতিল নিয়ে এই নতুন নিয়মগুলি ঘোষণা করল কেন্দ্র

  • Written By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১৭ নভেম্বর : বৃহস্পতিবার নোট জমা ও তোলার নিয়মের ক্ষেত্রে কিছু নতুন পরিবর্তন আনল কেন্দ্রীয় অর্থমন্ত্রক। এদিন সাংবাদিক সম্মেলন করে নতুন নিয়মগুলি ঘোষণাও করে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রকের সচিব শক্তিকান্ত দাস।

গুজরাতে নতুন ২ হাজার টাকার নোট দিয়ে প্রায় তিন লক্ষ টাকা ঘুষ!

#Note বাতিল বিতর্ক : বুধবার সারাদিন যা যা ঘটল উত্তপ্ত রাজধানীতে

নতুন নিয়ম কালো টাকার কারবারি ও দুর্নীতিপরায়ণদের দমন করতে নতুন পদক্ষেপ বলেই ব্যাখ্যা কেন্দ্রের। এর ফলে যারা অন্যকে দিয়ে অ্যাকাউন্টে কালো টাকা ফেলে সাদা করে নেওয়ার প্রয়াস করছে তারা পিছু হটবে। এমনটাই মনে করা হচ্ছে। তবে আদৌও তা হবে কিনা তা সময়ই বলবে। তার আগে দেখে নিন, নোট বাতিল নিয়ে কেন্দ্র ঠিক কি কি ঘোষণা করল এদিন।

বৃহস্পতিবার নোট বাতিল নিয়ে এই নতুন নিয়মগুলি ঘোষণা কেন্দ্রের

শস্য ঋণ মঞ্জুর করেছে বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। তাঁর নির্দিষ্ট সীমা রয়েছে। ফলে সরকার ঠিক করেছে চাষিরা প্রতি সপ্তাহে শস্য ঋণের বদলে ২৫ হাজার টাকা করে ব্যাঙ্ক থেকে তুলতে পারবেন। কৃষকদের নামে ব্যাঙ্ক থেকে ঋণ নেওয়া থাকলে তাহলেই তা সম্ভব হবে।

শীতকালীন অধিবেশন : কোন কোন ইস্যুতে উত্তপ্ত হতে পারে সংসদ?

এবার এই ব্যাঙ্কের এটিএম থেকে বেরবে ২০ ও ৫০ টাকার নোট

কৃষকেরা নিজেদের শস্য বিভিন্ন মান্ডি বা বাজারে বিক্রি করে পেমেন্ট পান। তারা টেক অথবা আরটিজিএস পদ্ধতিতে পেমেন্ট পান। সেখান থেকেই সপ্তাহে ২৫ হাজার টাকা করে তুলতে পারেন কৃষকেরা। এক্ষেত্রেও কৃষকদের নিজের নামে অ্যাকাউন্ট হতে হবে এবং কেওয়াইসি করা থাকতে হবে।

শস্য সংক্রান্ত বিমার ক্ষেত্রে সময়সীমার চেয়ে ১৫ দিন অতিরিক্ত ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

কমছে পুরনো নোট বদলের ঊর্ধ্বসীমা। সাড়ে ৪ হাজারের বদলে ২ হাজার টাকা বদল করতে পারবেন গ্রাহকেরা। ১৮ নভেম্বর থেকে এই নিয়ম চালু হবে।

বিয়ের মতো অনুষ্ঠানের জন্য বিয়ের প্রমাণপত্র দেখিয়ে আড়াই লক্ষ টাকা পর্যন্ত তোলা যাবে। এক্ষেত্রে কোনও অসুবিধা হবে না। তবে কেওয়াইসি ফর্ম পূরণ হওয়া থাকতে হবে।

English summary
Important updates by Govt of India on Note Ban or demonetisation
Please Wait while comments are loading...