Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বিশ্ব ক্রমতালিকায় প্রথম ১০-এ স্থান পেল ভারতের এই বিশ্ববিদ্যালয়

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ৭ মার্চ : এই প্রথম বিশ্ববিদ্যালয়ের বিশ্ব ক্রমতালিকায় প্রথম দশ-এ স্থান পেল ভারতের কোনও বিশ্ববিদ্যালয়। টাইমস হায়ার এডুকেশন জানিয়েছে যে ভারতের একটি বিশ্ববিদ্যালয় ক্রমতালিকায় প্রথম ১০-এ রয়েছে।

জানা গিয়েছে, 'দ্য বেস্ট স্মল ইউনিভার্সিটিজ ইন দ্য ওয়ার্ল্ড ২০১৭'-এ অষ্টম স্থানে রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স, ব্যাঙ্গালোরের নাম। বিশ্ব ক্রমতালিকায় আগের বছর ভারতের আরও দুটি বিশ্ববিদ্যালয় প্রথম ২০তে স্থান পেয়েছে। তবে এদের কেউই প্রথম দশে ছিল না।

বিশ্ব ক্রমতালিকায় প্রথম ১০-এ ভারতের এই বিশ্ববিদ্যালয়

ছোট বিশ্ববিদ্যালয় সেগুলিকেই বলা হয় যার ছাত্রছাত্রী সংখ্যা ৫ হাজারের কম। ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স, ব্যাঙ্গালোর মূলত বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা ও উচ্চশিক্ষার কাজে ব্রতী রয়েছে।

১৯০৯ সালে জামশেদজী টাটা ও মহীশূরের রাজা কৃষ্ণরাজা ওডিয়ার চতুর্থের পৌরহিত্যে গড়ে ওঠে। ২০১৫-১৬ সালে এটি ভারতের প্রথম বিশ্ববিদ্যালয় হিসাবে 'দ্য ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংস ফর ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি' বিভাগে ৯৯তম স্থান পেয়েছিল।

কর্ণাটকের আইআইসি আট নম্বরে থাকার পাশাপাশি আইআইটি, গুয়াহাটি ১৪ ও সাবিত্রীবাই ফুলে পুনে বিশ্ববিদ্যালয় ১৮ নম্বরে ছিল এর আগের বছরে। তবে এবছর এগুলির কোনওটাই প্রথম ২০তেও জায়গা পায়নি।

English summary
IISc becomes first Indian university to be ranked among top 10 in world
Please Wait while comments are loading...