Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ধরা পড়লে কালো টাকার মালিকদের কী অবস্থা করবে কেন্দ্র তা জেনে নিন

  • Written By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ৩০ ডিসেম্বর : এই বছরের শেষ পর্যন্ত ব্যাঙ্কে পুরনো ৫০০ ও ১ হাজার টাকার নোট জমা করা যাবে বলে জানিয়ে দিয়েছে কেন্দ্র। এর বাইরে আর কোনওভাবেই পুরনো নোটের লেনদেন হবে না, তাও স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে। জমা দেওয়ার শেষ তারিখ ৩০ ডিসেম্বর।

যে সমস্ত অ্যাকাউন্টে আড়াই লক্ষ টাকার বেশি জমা পড়েছে তাদের তথ্য আয়কর বিভাগে হাতে চলে গিয়েছে। এখনও পর্যন্ত বাজারে চলা পুরনো নোটের ৬০ শতাংশ মূল্য ব্যাঙ্কে জমা পড়েছে বলে জানা গিয়েছে।

ধরা পড়লে কালো টাকার মালিকদের কী অবস্থা করবে কেন্দ্র? জানুন

সরকার স্পষ্ট জানিয়ে দিয়েছে, হিসাব বহির্ভূত যে টাকা বিভিন্ন অ্যাকাউন্টে জমা পড়েছে তার ৫০ শতাংশ কর ও পেনাল্টি হিসাবে কেটে নেওয়া হবে। এছাড়া আরও ২৫ শতাংশ টাকা অ্যাকাউন্ট থেকে নিয়ে চারবছরের জন্য গরিব কল্যাণে খাটাবে সরকার যার কোনও সুদ অ্যাকাউন্ট হোল্ডার পাবেন না।

ফলে সবমিলিয়ে হিসাব বহির্ভূত টাকার ২৫ শতাংশ পাবেন অ্যাকাউন্টের মালিক। আর যদি কালো টাকার অ্যাকাউন্টধারীরা সরকারের এই স্কিমে অস্বীকার করে তাহলে মোট হিসাব বহির্ভূত টাকার ৮৫ শতাংশ কেটে নেওয়া হবে।

এছাড়া যে সমস্ত কালো টাকার মালিকেরা সরকারের এত বলার পরও নিজেরা সামনে আসছেন না, অথবা নিজেদের সম্পত্তির পরিমাণ প্রকাশ্যে আনছেন না, তাদের ক্ষেত্রে আয়করে ধরা পড়লে মোট টাকার ৯০ শতাংশই কেটে নেওয়া হবে বলে জানা গিয়েছে।

English summary
If caught, what will govt do with Black Money hoarders
Please Wait while comments are loading...