Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ব্যাঙ্কে ময়লা নোট জমা নিতে বা বদলে দিতে না চাইলে ১০ হাজার টাকা জরিমানা!

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২ মার্চ : পুরনো ময়লা বা ছেঁড়া নোট আর ব্যাঙ্ক বদল করে দেবে না বা জমা নেবে না। এই ধরনের মিথ্যা খবর স্যোশাল নেটওয়ার্কিং সাইটগুলির মাধ্যমে দেশের অনেক জায়গায় ছড়িয়ে পড়েছে। এই ধরনের নোটের আইনি বৈধতা নেই বলেও গুজব ছড়ানো হয়েছে।

তবে ভয় পাওয়ার প্রয়োজন নেই। এমনকী কোনও এটিএম থেকেও যদি নোংরা, ছেঁড়া, অনেক কিছু লেখা-আঁকিবুকি করা নোট আপনার হাতে আসে তা সহজেই ব্যাঙ্কে গিয়ে আপনি পাল্টে ফেলতে পারবেন।

ব্যাঙ্ক ময়লা নোট জমা নিতে বা বদলে দিতে না চাইলে হবে জরিমানা!

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক স্পষ্ট জানিয়েছে, এই ধরনের নোট আইনত বৈধ। কেউ এমন নোট গ্রহণ করতে পারবেন না, এমন কোনও নির্দেশ আরবিআইয়ের তরফে জারি করা হয়নি। একইসঙ্গে আবেদন জানানো হয়েছে, যেকোনও ধরনের নোটের উপরেই লেখা, ভাঁজ করে রাখা, স্টেপল করা বা পিন আটকানোর মতো কাজ না করতে। এতে নোটের আয়ু কমে যায়।

১৯৯৯ সালের আরবিআই আইন অনুযায়ী নোটের উপরে কোনওকিছু লেখা যায় না। এই মর্মে জনগণের কাছে বহুবার আবেদনও করা হয়েছে। এমনকী বিভিন্ন ব্যাঙ্ক যাতে পুরনো নোট বদলে দেয় সেজন্য প্রয়োজনীয় নির্দেশও দেওয়া হয়েছে।

আরবিআইয়ের নির্দেশনামায় বলা হয়েছে, যদি কোনও ব্যাঙ্ক পুরনো ময়লা-ছেঁড়া নোট নিতে অস্বীকার করে তাহলে সেই ব্যাঙ্ককে ১০ হাজার টাকা জরিমানা দিতে হবে। তবে একইসঙ্গে বলা হয়েছে, কেউ যদি দিনে ২০টির বেশি এমন নোট অথবা ৫০০০ টাকার বেশি বদল করতে যান সেক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যাঙ্ক আইন মেনে পরিষেবা কর কাটতে পারে।

English summary
If banks refuse to exchange soiled notes, they can be fined Rs10,000
Please Wait while comments are loading...