Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

২০১৮ সাল থেকে পঞ্চম ও অষ্টম শ্রেণিতেও হবে বোর্ড পরীক্ষা

Subscribe to Oneindia News

আইসিএসই বোর্ডের পঞ্চম ও অষ্টম শ্রেণির ছাত্রছাত্রীদেরও এবার বোর্ড পরীক্ষায় বসতে হবে। ২০১৮ সাল থেকে এই পরীক্ষা নেওয়া হবে বলে বুধবার কলকাতায় ঘোষণা করেছেন কাউন্সিলের সিইও জেরি আরাথুন।

তবে একইসঙ্গে তিনি জানিয়েছেন, বোর্ড পরীক্ষায় বসলেও পাস ফেলের কোনও ব্যাপার থাকবে না। এই ব্যবস্থা বছরভর পড়াশোনার পরে ছাত্রছাত্রীদের ক্ষমতা যাচাইয়ের একটি পদ্ধতিমাত্র। কে কতটা উন্নতি করল তা যাচাই করতেই এই ব্যবস্থা বলে জানিয়েছে কাউন্সিল।

২০১৮ সাল থেকে পঞ্চম ও অষ্টম শ্রেণিতেও হবে বোর্ড পরীক্ষা

এর পাশাপাশি জানানো হয়েছে যে, আইসিএসই বোর্ডের তরফে সংষ্কৃত, যোগব্য়ায়াম ও পারফর্মিং আর্টসকে আবশ্যিক বিষয় হিসাবে পড়ানো হবে। প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত যোগব্যায়াম ও পারফর্মিং আর্টস শেখানো হবে। এবং সংষ্কৃত শেখানো হবে পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত।

বোর্ডের তরফে জানানো হয়েছে, পঞ্চম ও অষ্টম শ্রেণির বোর্ড পরীক্ষার খাতা অন্য স্কুলের শিক্ষকরা দেখবেন। দশম ও দ্বাদশ শ্রেণির মতোই সিবিএসই বোর্ড এই পরীক্ষার প্রশ্নপত্র তৈরি করে পাঠাবে।

এর পাশাপাশি সমস্ত আইসিএসই অনুমোদিত স্কুলে নার্সারি থেকে দশম শ্রেণি পর্যন্ত একই সিলেবাস অনুসরণ করতে হবে। ২০১৮ শিক্ষাবর্ষ থেকেই এই অভিন্ন সিলেবাস চালু হবে।

English summary
ICSE to hold board exams for Class 5 and 8 students from 2018
Please Wait while comments are loading...