Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

"আমি থাকতে চেয়েছিলাম", বিদায়বেলায় ফের বিতর্ক বাড়ালেন রঘুরাম রাজন

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২ সেপ্টেম্বর : আগামী ৪ সেপ্টেম্বর রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর হিসাবে কার্যকাল শেষ হচ্ছে রঘুরাজ রাজনের। তবে শেষবেলাতেও বিতর্ক কিছুতেই পিছু ছাড়ছে না এই বিখ্যাত অর্থনীতিবিদের। এবার অবশ্য বিতর্ক তিনিই উসকে দিয়ে জানিয়েছেন, তিনি আরও কিছুদিন গভর্নর হিসাবে কাজ করতে চেয়েছিলেন। [উর্জিৎ পটেল, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্বাচিত প্রথম RBI গভর্নর]

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দিতে গিয়ে রঘুরাম রাজন জানান, আমি আরও কিছুদিন এই পদে থাকতে চেয়েছিলাম। যাতে বেশ কিছু অসমাপ্ত কাজ শেষ করা যায়। তবে সরকারের সঙ্গে সঠিক চুক্তি না হওয়ার ফলেই চলে যেতে হচ্ছে। [প্রধানমন্ত্রী হওয়ার পরে প্রথম টিভি সাক্ষাৎকারে যা বললেন নরেন্দ্র মোদী]

"আমি থাকতে চেয়েছিলাম", বিদায়বেলায় ফের বিতর্ক বাড়ালেন রাজন

রাজনের কথায়, বেশ কিছু অসমাপ্ত কাজ রয়ে গিয়েছে। আমার সঙ্গে সরকারের মনোভাব মিলে গেলে সেই অনুযায়ী চুক্তি হলে আরও কিছুদিন থাকতাম। তবে দু'পক্ষই মতৈক্য পৌঁছতে পারিনি।

কি ধরনের কাজ তিনি অসমাপ্ত রেখে বিদায় নিচ্ছেন, এই প্রশ্নে রাজন বলেন, আমরা একটি প্ল্যাটফর্ম তৈরি করেছি। সেটার উপরে ভিত্তি করেই আগামিদিনে এগিয়ে যেতে হবে। এখনও সেই কাজেরই কিছু সমাপ্ত হয়নি। আশা করছি আগামী বছরের মার্চ মাসের মধ্যেই অনেকটা কাজ হয়ে যাবে।

এর পরে রাজন যে ফের শিক্ষকতা করা ও গবেষণার কাজে ডুব দেবেন তা নিশ্চিত করেছেন তিনি। জানিয়েছেন, বহুদিন এর বাইরে রয়েছেন। ফলে ভিতর থেকে পড়ানোর কাজ করার তাগিদ অনুভব করছেন তিনি। একইসঙ্গে আরবিআইয়ের নেওয়া সব সিদ্ধান্তকেও সমর্থন জানিয়েছেন তিনি। সুদের হার এর চেয়ে আর কমানো যাবে না বলেও জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত এই বছরের মে মাসে বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী আরবিআই গভর্নর হিসাবে রঘুরাম রাজনের সমালোচনা করে তাঁকে পদচ্যুত করার দাবি করেন। এরপরই মেয়াদ শেষ হওয়ার পর তিনি সরে যাবে বলে ঠিক করে কেন্দ্র। যদিও তিনি আরও কিছুদিন এই পদে থাকবেন বলে মনে করা হয়েছিল। রাজনের জায়গায় নতুন আরবিআই গভর্নর হয়েছেন উর্জিত প্যাটেল।

English summary
I wanted to stay, says Raghuram Rajan, RBI governor
Please Wait while comments are loading...